menu

ব্রাজিলে বন্দুকযুদ্ধে পুলিশ কর্মকর্তাসহ নিহত ২৫

  • ঢাকা , শনিবার, ০৮ মে ২০২১
image

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিও এর জাসারেজিনহো এলাকায় পুলিশ ও মাদক পাচারকারীদের মধ্যে বন্দুকযুদ্ধে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

নিহত ওই পুলিশ কর্মকর্তার নাম ইন্সপেক্টর আন্দ্রে লিওনার্দো দ্য মেল্লো ফ্রিয়াস বলে নিশ্চিত করেছে দেশটির পুলিশ। খবরে বলা হয়েছে, মাদক পাচারকারীরা তাদের কর্মকা- পরিচালনার জন্য শিশুদের নিয়োগ দিচ্ছে। এমন তথ্য পাওয়ার পরই দেশটির পুলিশ ওই এলাকায় অভিযান শুরু করে।

একপর্যায়ে উভয়পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হলে নিহতের এই ঘটনা ঘটে। বন্দুকযুদ্ধের সময় মেট্রো ট্রেনের দুই যাত্রী গুলিবিদ্ধ হলেও তারা প্রাণে বেঁচে গেছেন।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, যে অপরাধী চক্রের বিরুদ্ধে অভিযানটি পরিচালিত হয় তারা মাদকপাচার, ছিনতাই, হত্যা ও অপহরণে জড়িত। টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা গেছে, পুলিশ ভবনে প্রবেশ করার পর ছাদ দিয়ে সন্দেহভাজনরা পালানোর চেষ্টা করছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া এক বিবৃতিতে দেশটির পুলিশ বিভাগ জানিয়েছে, নিহত ওই পুলিশ কর্মকর্তা তার ভালোবাসার এ পেশাকে সম্মানিত করেছেন। আমরা সবাই তাকে মিস করব। ব্রাজিলের সবচেয়ে সহিংসতাপূর্ণ রাজ্যগুলোর মধ্যে পড়ে রিও ডি জেনেইরো। এই নগরীর বিশাল এলাকা অপরাধীদের নিয়ন্ত্রণে।

এ অপরাধীদের অনেকেই শক্তিশালী মাদক পাচারকারী চক্রের সঙ্গে সম্পৃক্ত। ব্রাজিলে বড় বড় শহরগুলোতে অপরাধ-দমন অভিযানে প্রায়ই সাধারণ মানুষের ওপর পুলিশের অতিরিক্ত শক্তি প্রয়োগের অভিযোগ শোনা যায়।

গত জুনে আদালতের এক রায়ে কোভিড মহামারীর এই সময়ে প্রয়োজন না হলে গরিব এলাকাগুলোতে পুলিশী অভিযান সীমিত করে দেওয়া হয়েছে।