menu

কানের মার্শে দ্য ফিল্ম-এ নুহাশ হুমায়ূন

    সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
  • ঢাকা , শুক্রবার, ১১ জুন ২০২১
image

কানের ৭৪তম আসরের বাণিজ্যিক বিভাগ মার্শে দ্য ফিল্ম-এর জন্য নির্বাচিত হলো নুহাশ হুমায়ূনের প্রথম চলচ্চিত্র ‘মুভিং বাংলাদেশ’। বিষয়টি নুহাশ নিজেই গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। বলেছেন, ‘আমার প্রথম চলচ্চিত্রটি কানের বাণিজ্যিক বাজারে ওঠার জন্য নির্বাচিত হলো। এটা আমার জন্য খুবই উৎসাহের বিষয়।’

এর জন্য তিনি ধন্যবাদ জানান ভারতের ফিল্ম বাজারকে। যে প্রতিষ্ঠানের উদ্যোগে কানের মার্শে দ্য ফিল্ম বিভাগে যুক্ত হলো ছবিটি। যার ফলে গোটা বিশ্বের উল্লেখযোগ্য সিনেমা কর্তারা নুহাশের ছবিটি বেচাকেনার সঙ্গে যুক্ত হতে পারবেন। কারণ এখানে প্রযোজক, পরিবেশক, সম্পাদক ও চলচ্চিত্র বিশেষজ্ঞরা অংশ নেন। চলতি বছর ৬ থেকে ১৫ জুলাই অনুষ্ঠিতব্য মার্শে দ্য ফিল্মের একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘মুভিং বাংলাদেশ’। নুহাশ হুমায়ূনের আগে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, নাটক ও টেলিভিশন বিজ্ঞাপন নির্মাণের পর গত বছর ডিসেম্বরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মুভিং বাংলাদেশ’ নির্মাণের ঘোষণা দেন। দেশে রাইড শেয়ারিং অ্যাপের যাত্রা হওয়ার গল্প নিয়ে সিনেমাটি। কীভাবে এক দল তরুণ ঢাকার যানজটে অতিষ্ঠ হয়ে নিজেরাই একটি উপায় বের করে ফেললো- সে গল্পই দেখানো হবে এই সিনেমায়।

সিনেমায় থাকবে ২০১৪-১৫ সালের বাংলাদেশ প্রেক্ষাপট। শুটিং শুরু করার পরিকল্পনা রয়েছে চলতি বছরই। নুহাশ হুমায়ূন আগেই (২০২০) বলেছিলেন, ‘সিনেমার চিত্রনাট্য লেখা হয়েছে আরও এক বছর আগে। মানে ২০১৯ সালে। এরপর আমরা স্ক্রিপ্টটি নিয়ে ভারতের প্রোডাকশন মার্কেট ফিল্ম বাজারে যাই এবং সেখানে এ বছরের একমাত্র বাংলাদেশি সিনেমা হিসেবে নির্বাচিত হয় মুভিং বাংলাদেশ।’ মূলত সেই ফিল্ম বাজারের উদ্যোগেই এবার কানের মার্শে দ্য ফিল্ম বিভাগে জায়গা করে নেয় ‘মুভিং বাংলাদেশ’। গুপী বাঘা প্রোডাকশনের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করছেন আরিফুর রহমান ও বিজন ইমতিয়াজ। নুহাশ হুমায়ূনের আগে যুক্ত ছিলেন দেশের একমাত্র অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’র ১১ পরিচালকের একজন হিসেবে।