menu

১৭৬ প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • ঢাকা , মঙ্গলবার, ০৪ মে ২০২১

ভোক্তা অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহের তৃতীয় দিনে ঢাকাসহ সারাদেশে বাজার তদারকি এবং সচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালিত হয়েছে। রমজান মাসে পর্যায়ক্রমে ভোক্তা অধিদপ্তর তাদের এই র্কাযক্রম পরিচালনা করছে। এ সময় ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন কর্মকা-ে জড়িত থাকার অপরাধে ১৭৬ প্রতিষ্ঠানকে ৬ লাখ ৩০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

গত রোববার সারাদেশে দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করা হয়। সারাদেশে ৬৭টি মনিটরিং টিম কর্তৃক পরিচালিত বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে ঢাকা মহানগরী ও সাভার উপজেলায় ৮টি মনিটরিং টিম কর্তৃক ১০টি বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারসহ সেমাই তৈরির কারখানায় অভিযান পরিচালিত হয়।

রাজধানী ও সাভার উপজেলার এসব বাজার ও বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান। বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও মাহমুদা আক্তার। রাজধানীর কামরাঙ্গীরচর, রনি মার্কেট কাঁচাবাজার, লালবাগ, মৌলভীবাজার, ফকিরাপুল, এজিবি কলোনি, নিউমার্কেট, পলাশী, সাভারের হেমায়েতপুর ও নামার বাজার এলাকার সেমাই কারখানা, কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান ও ফলের আড়তে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি, খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কি-না তা তদারকি করা হয়।

এ সময় বাজারে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য যৌক্তিক পর্যায়ে রয়েছে পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ছোলা, ডাল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি হতে দেখা যায়। পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রয়, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সঙ্গে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদ উত্তীর্ণ পণ্য, নকল পণ্যসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১৭৬টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৬ লাখ ৩০ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া রাজধানীর কামরাঙ্গীরচরে অবস্থিত হাবিব ফুড প্রোডাক্টসকে নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি, সংরক্ষণ ও প্যাকেজিং এবং সেমাইয়ের মোড়কে মিথ্যা উৎপাদনের তারিখ দেয়ার অপরাধে ৫০ হাজার জরিমানা করা হয় এবং সতর্ক করা হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। বাজার তদারকির পাশাপাশি ঢাকাসহ সারাদেশে টিসিবির সাশ্রয়ী মূল্যের পণ্যসমূহ (ট্রাক সেল) যথাযথ নিয়ম মেনে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়। এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে দেশব্যাপী বিশেষ অভিযান এবং ভোক্তা-ব্যবসায়ীদের সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।