menu

প্রফুল্ল চন্দ্র রায়

  • ঢাকা , বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯
image

জন্ম : ২ আগস্ট, ১৮৬১, রাডুলি, পাইকগাছা, খুলনা

মৃত্যু : ১৬ জুন, ১৯৪৪, কোলকাতা

প্রখ্যাত বাঙালি রসায়নবিদ, বিজ্ঞানশিক্ষক, দার্শনিক ও কবি প্রফুল্ল চন্দ্র রায় পি সি রায় নামেও পরিচিত। তিনি বেঙ্গল কেমিকালের প্রতিষ্ঠাতা এবং মার্কিউরাস নাইট্রাইটের আবিষ্কারক। দেশী শিল্পায়ন উদ্যোক্তা। তিনি জগদীশ চন্দ্র বসুর সহকর্মী ছিলেন।

তার পিতা হরিশচন্দ্র রায় স্থানীয় একজন জমিদার ছিলেন। তার পড়াশোনা শুরু হয় স্থানীয় এম ই স্কুলে। বাবার পাঠাগারে প্রচুর বই পড়ে তার জ্ঞানমানসের বিকাশ ঘটে। প্রেসিডেন্সি কলেজ থেকে গিলক্রিস্ট বৃত্তি নিয়ে তিনি স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান। সেখান থেকে বি এস সি পাস করেন এবং ডি এস সি ডিগ্রি লাভের জন্য গবেষণা শুরু করেন। তার গবেষণার বিষয় ছিল কপার ম্যাগনেসিয়াম শ্রেণীর সম্মিলিত সংযুক্তি পর্যবেক্ষণ। তার সেই গবেষণাপত্রটি শ্রেষ্ঠ মনোনীত হওয়ায় তাকে হোপ প্রাইজে ভূষিত করা হয়।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালেই ১৮৮৫ সালে সিপাহী বিদ্রোহের আগে ও পরে এবং ভারতবিষয়ক বিভিন্ন নিবন্ধ লিখে ভারতবর্ষ এবং ইংল্যান্ডে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।

১৮৮৮ সালে তিনি স্বদেশে প্রত্যাবর্তন করেন। দেশে ফিওে প্রেসিডেন্সী কলেজের সহকারী অধ্যাপক হিসেবে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। India Before and After the Sepoy Mutiny, সরল প্রাণীবিজ্ঞান, বাঙালি মস্তিষ্ক ও তার অপব্যবহার ইত্যাদি তার উল্লেখযোগ্য রচনা। তার মোট গবেষণাপত্রের সংখ্যা ১৪৫।

ইন্টারনেট