menu

ইফতারসামগ্রী নিতে গিয়ে ১০ মৃত্যু

পুনরাবৃত্তি বাঞ্ছনীয় নয়

  • ঢাকা , বুধবার, ১৬ মে ২০১৮

চট্টগ্রামে ইফতারসামগ্রী গ্রহণকালে পদদলিত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৯ জন নারী ও এক শিশু রয়েছে। গত সোমবার সকাল সাড়ে ১০টায় জেলার সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের কাঠিয়াভাঙ্গা গ্রামের কাদেরিয়া মুঈনুল উলুম দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে এ ঘটনা ঘটে।

জানা যায়, কেএসআরএম শিল্প গ্রুপের মালিক মো. শাজাহানের পরিবারের পক্ষ থেকে প্রতি বছর রোজার আগে স্থানীয় দুস্থদের মধ্যে ইফতারি তৈরির বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়। এর ধারাবাহিকতায় গত সোমবার নলুয়ায় মাদ্রাসা মাঠে ইফতারসামগ্রী বিতরণের ব্যবস্থা হলে সকাল থেকে প্রায় ২৫ হাজার লোক জড়ো হন। সেখানেই অতিরিক্ত ভিড়, গরম আর চাপাচাপিতে মৃত্যুর এ ঘটনা ঘটে বলে নলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ২৫ জন। জেলা প্রশাসন এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে।

এ ধরনের ঘটনা অনাকাক্সিক্ষত এবং দুঃখজনক। মৃত্যু বলে-কয়ে আসে না। তবে ভিড়ের মধ্যে পদদলিত হয়ে মৃত্যুর ঘটনা নতুন নয়। প্রতি বছরই এরকম ঘটনা ঘটে। গত বছরের ডিসেম্বরে চট্টগ্রামের প্রয়াত মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর কুলখানি অনুষ্ঠানে পদদলিত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছিল। অতীতেও ইফতারসামগ্রীম জাকাতের কাপড় নিতে গিয়ে ভিড় ও হুড়োহুড়ির কারণে পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। তাই যেসব স্থান বা অনুষ্ঠানে অত্যধিক মানুষের সমাগম হওয়ার সম্ভাবনা থাকে সেসব স্থানে বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। অত্যধিক ভিড়ের মধ্যে ধাক্কাধাক্কিতে কেউ ভারসাম্য হারিয়ে পড়ে গেলে তার পদদলিত হওয়ার আশঙ্কা থাকে। সেক্ষেত্রে তার শরীরের সঙ্গে লেগেও আরও অনেকে পড়ে গিয়ে পদদলিত হতে পারেন। বস্তুত এক্ষেত্রেও তাই ঘটেছিল। অনুষ্ঠানে সুব্যবস্থাপনা থাকলে অর্থাৎ আগতদের সুশৃঙ্খলভাবে প্রবেশের ব্যবস্থা করা হলে এবং বিতরণের ক্ষেত্রে শৃঙ্খলা নিশ্চিত করা হলে এমন দুর্ঘটনা হয়তো এড়ানো যেত। বোঝাই যাচ্ছে, আয়োজকদের মধ্যে এ বিষয়ে কোন চেষ্টা বা উদ্যোগ ছিল না। মূলত সংশ্লিষ্টদের অসচেতনতা ও উদাসীনতার কারণেই এ ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। তাই এ ধরনের আয়োজনে শৃঙ্খলা বজায় রাখার জন্য আয়োজকদের অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। যারা এ ধরনের অনুষ্ঠানে অংশ নেন তাদেরও এ ব্যাপারে সচেতন হওয়া উচিত। কোন ভাবেই হুড়োহুড়ি করা উচিত নয়। একটি দুর্ঘটনা মানুষকে একই রকম আরেকটি দুর্ঘটনা রোধের সতর্কবার্তা দিয়ে থাকে। এ ধরনের অনুষ্ঠানকে একটি সিস্টেমে আনতে হবে। কতজনকে দেয়া হবে তার একটি তালিকা তৈরি করে শুধু তাদেরকেই অগ্রীম স্লিপ দিয়ে অমন্ত্রণ জানিয়ে বিতরণ করলে এমন দুর্ঘটনা এড়ানো হয়তো সম্ভব হতো। আমরা আশা করব, বিতরণকারী উদ্যোক্তারা ভবিষ্যতে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেই এ ধরনের অনুষ্ঠান করবেন। এমন দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটুক সেটা আমরা চাই না।

  • জেরুজালেমে দূতাবাস স্থানান্তর

    ট্রাম্পের অন্যায় পদক্ষেপ

    জেরুজালেমে আনুষ্ঠানিকভাবে মার্কিন দূতাবাস খোলার দিন গত সোমবার ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে