menu

১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮

বাংলাদেশ রেলওয়ের জন্য কোরিয়া থেকে ৭০টি মিটার গেজ ডিজেল ইঞ্জিন ক্রয়সহ মোট ৬ হাজার ২৩৯ কোটি ৮৫ লাখ টাকার ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ সাংবাদিকদের জানান, রেলওয়ের উন্নয়নে সরকার টেন্ডার ফাইন্যান্সের অধীনে ‘৭০টি মিটার গেজ (এমজি) ডিজেল ইলেক্ট্রিক (ডিই) লোকোমোটিভ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় মূল্যায়ন কমিটি কর্তৃক পুনঃমূল্যায়নে রেসপনসিভ দরদাতা কোরিয়ার মেসার্স হুন্দাই রোটেম কোম্পানির দরপত্র অনমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ২ হাজার ৬৭৯ কোটি ৯৫ লাখ টাকা।

বৈঠকে চলমান সেচ মৌসুম ও বিদ্যুৎ উৎপাদনের জন্য অতিরিক্ত চাহিদা মেটানোর জন্য ডিজেল ০.২৫ শতাংশ এস আমদানির জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১ হাজার ৪১ কোটি ২৬ লাখ টাকা। বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো : তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি ৩) আওতায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে একটি প্যাকেজের অধীনে ৩৬ হাজার ৭৪৬টি মাল্টিমিডিয়া প্রজেক্টের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৮৫ কোটি ৯৯ লাখ টাকা। ইউনিপেগ সিঙ্গাপুর পিটিআই লিমিটেড থেকে ২০১৮ সালের জানুয়ারি-জুন সময়ে উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় কোটেশনের আওতায় অতিরিক্ত ডিজেল সরবরাহ গ্রহণের একটি প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এ ক্রয় প্রস্তবাটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৮৩ কোটি টাকা ৩২ লাখ টাকা। বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি লটের আওতায় ৪টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে তিনি জানান। প্রকল্পে ব্যয় হবে ২৬ কোটি ৫ লাখ ৯৪ হাজার টাকা। একই প্রকল্পের অন্য একটি লটে আরও ৪টি সাব-স্টেশন স্থাপনের অন্য একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৬ কোটি ৫ লাখ ৩৪ হাজার টাকা।