menu

প্রাথমিক

সমাপনী পরীক্ষা পুনঃনিরীক্ষার ফল প্রকাশ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০

পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলা পুনঃনিরীক্ষার পর প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

ডিপিই মহাপরিচালক মো. ফসিউল্লাহ গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করে জানান, প্রাথমিক ও ইবতেদায়িতে ১ লাখ ২০ হাজার ১২৭টি বিষয়ের ফল চ্যালেঞ্জ করে আবেদন করে শিক্ষার্থীরা। এরমধ্যে ২৭ হাজার ২০৯টি বিষয়ের ফল পরিবর্তন হয়েছে।

প্রাথমিক সমাপনীতে ৮৪ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী এক লাখ ১৩ হাজার ৫১৭টি বিষয়ের ফল চ্যালেঞ্জ করে আবদন করেন জানিয়ে তিনি বলেন, এরমধ্যে ২৪ হাজার ৭৯০টি বিষয়ের ফল পরিবর্তন হয়েছে। আর ইবতেদায়িতে পাঁচ হাজার ২৮৯ শিক্ষার্থী ছয় হাজার ৬১০টি বিষয়ের ফল চ্যালেঞ্জ করে আবেদন করেন। এরমধ্যে দুই হাজার ৪১৯টি বিষয়ের ফল পরিবর্তন হয়েছে।

প্রাথমিক সমাপনীতে এবার ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ইবতেদায়িতে ৯৫ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী পাস করে। প্রাথমিকে তিন লাখ ২৬ হাজার ৮৮ জন এবং ইবতেদায়িতে ১১ হাজার ৮৭৭ জন জিপিএ-৫ পায়।

গত ৩১ ডিসেম্বর দুই সমাপনীর ফলপ্রকাশ হয়। এরপর ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ফল চ্যালেঞ্জ করে অনলাইনের মাধ্যমে আবেদন করে শিক্ষার্থীরা। তাদের আবেদনের মধ্যে প্রাথমিক সমাপনীতে বাংলায় চার হাজার ১০টি বিষয়ের, ইংরেজিতে পাঁচ হাজার ৩৯টি, গণিতে চার হাজার ২১৩টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে তিন হাজার ৭০৯টি, সাধারণ বিজ্ঞানে চার হাজার ৪২৬টি এবং বিজ্ঞানের তিন হাজার ৩৯৩টি ফল পরিবর্তিত হয়েছে।

অন্যদিকে ইবতেদায়িতে বাংলায় ৩৭৬টি, ইংরেজিতে ৪২৫টি, গণিতে ১৬২টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং সাধারণ বিজ্ঞানে ৫২৬টি, কোরআনে ৩৯৯ এবং আরবি বিষয়ে ৫৩১টির ফল পরিবর্তন হয়েছে বলে জানান ফসিউল্লাহ।

প্রাথমিক সমপানীতে এবার ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এদের মধ্যে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পাস করেছে এবং ইবতেদায়িতে তিন লাখ চার হাজার ১৭৮ শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে দুই লাখ ৯১ হাজার ৮৭৫ জন।