menu

সংসদে প্রশ্নোত্তর

সমবায় ব্যাংকের অনাদায়ী ঋণ ১৯৩ কোটি টাকা

প্রতিমন্ত্রী

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২০

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ) প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, বাংলাদেশ সমবায় ব্যাংকের বর্তমান অনাদায়ী ঋণের পরিমাণ ১৯৩ কোটি ৭২ লাখ ৮৪ হাজার টাকা। তন্মধ্যে কৃষিঋণ ৩৬ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকা, প্রকল্প ঋণ ১০ কোটি ৬৯ লাখ ৪২ হাজার টাকা, প্রকল্প ঋণ (মহিলা) ৫৩ লাখ ৮২ হাজার টাকা, কনজুমারস ঋণ ৭ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার টাকা, পারসোনাল ঋণ ৫৫ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা এবং স্বর্ণ বন্ধকী ঋণ ৮১ কোটি ৮৯ লাখ ২২ হাজার টাকা। গতকাল একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনের ২৪তম কার্যদিবসে সরকারি দলের সংসদ সদস্য একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য জানান, মাঠ পর্যায়ে সমবায় ব্যাংকের কোন শাখা অফিস এবং কর্মকর্তা পদায়ন না থাকায় বকেয়া ঋণ আদায়ের লক্ষ্যে সম্প্রতি বিভাগীয় পর্যায়ে গ্রাহক সেবা/ঋণ আদায় বুথ স্থাপনপূর্বক ৫/৬ হন কর্মকর্তা পদায়ন করা হয়েছে। যে সমস্ত জেলায় বিনিয়োগকৃত ঋণের পরিমাণ বেশি ওই সমস্ত জেলায় অতিরিক্ত ১ জন করে মোট ৪৩ জন কর্মকর্তা পদায়ন করা হয়েছে।

বৈদেশিক ও বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে ‘ওয়ান স্টপ সার্ভিস’:

সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে সরকার ৪টি রিজার্ভ খাত ব্যতীত সব খাতকে বেসরকারি বিনিয়োগের জন্য উন্মুক্ত করে দিয়েছে। এছাড়া বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সম্পূর্ণ ইন্টারনেটভিত্তিক অনলাইন ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্লাটফর্ম চালু করেছে।

গতকাল সংসদে জাতীয় পার্টির সদস্য মো. মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

মন্ত্রী আরও জানান, বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে ৫ থেকে ১০ বছর পর্যন্ত ট্যাক্স হলিডেসহ আকর্ষণীয় প্রণোদনা প্রদান করা হয়। তিনি বলেন, সরকার বৈদেশিক বিনিয়োগ আকর্ষণীয় করতে ওয়ান স্টপ সার্ভিস আইন ২০১৮ প্রণয়ন করেছে। ২০১৮ সালে নিবন্ধিত প্রকল্পসমূহের প্রস্তাবিত ৫ হাজার ১৬৬ দশমিক ৮২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ৩ হাজার ৬১৩ দশমিক ৩০ মার্কিন ডলার । ২০১৭ সালে ১০ হাজার ৪৬৯ দশমিক ৯৭ মার্কিন ডলারের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ২ হাজার ১৫১ দশমিক ৫৬ মার্কিন ডলার। মন্ত্রী বলেন, প্রতিটি ক্ষেত্রে সেবা প্রদানের ক্ষেত্রে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্রদানের মাধ্যমে প্রতিটি ক্ষেত্রে ধাপ ও সময় কমিয়ে আনার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ওয়ান স্টপ সার্ভিসের ফলে ১৪টি সেবা এবং অপর তিনটি সংস্থার ৪টি সেবা অনলাইনে ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে প্রদান করা হচ্ছে। চলতি বছরের মধ্যে ৩৫টি সংস্থার ১৫০টি সেবা এই সিস্টেমের মাধ্যমে প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ১৫ জানুয়ারি থেকে আরও ৫টি প্রতিষ্ঠান অনলাইন সেবার আওতায় আনার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। মন্ত্রী জানান, বিগত ৫ বছরে দেশের ৮টি ইপিজেডে ৭৬টি প্রতিষ্ঠানকে শিল্প স্থাপনের অনুমতি দেয়া হয়েছে।