menu

মঞ্চায়িত হলো ক্রীতদাসের হাসি

    সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • ঢাকা , শুক্রবার, ১২ অক্টোবর ২০১৮

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের অংশ হিসেবে বাংলাদেশের বিশিষ্ট কথাসাহিত্যিক শওকত ওসমান রচিত অনবদ্য রূপকধর্মী রচনা ‘ক্রীতদাসের হাসি’ মঞ্চায়িত হলো। গতকাল সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ করে নাগরিক নাট্যাঙ্গন। লাকী ইনামের নির্দেশনায় ‘ক্রীতদাসের হাসি’কে নাট্যরূপ দিয়েছেন অভিনয়শিল্পী ও নাট্যকার হৃদি হক।

এছাড়া নাটকটির মঞ্চ পরিকল্পনায় সাজু খাদেম, সংগীত পরিকল্পনা ও কণ্ঠে কামরুজ্জামান রনি, আলোক পরিকল্পনায় সঞ্জীব কুমার দে ও জয়নাল আবেদীন পবন, শিল্পালঙ্করণে লিটু আনাম, নৃত্যভঙ্গিতে রায়হানুল আলম, পোশাক পরিকল্পনায় মাহমুদুল হাসান মুকুলসহ নাটকটির মঞ্চায়নে রয়েছেন একঝাঁক নিবেদিত কর্মী।

‘ক্রীতদাসের হাসি’ নাটকটি ১৯৬২ সালে প্রকাশিত এ উপন্যাসের প্রেক্ষাপট জেনারেল আইয়ুব খানের সামরিক শাসন ও বর্বর স্বৈরশাসন। আইয়ুব খানের অপশাসনের যে গল্পটি খলিফা হারুন অর রশিদের চরিত্রের মাধ্যমে চিত্রায়ণ করা হয়েছে, তা যেন আজও ভাস্বর। সেই নাটকে হাসল না ক্রীতদাস। আইয়ুবি অপশাসনের ইতিহাস উঠে এসেছে নাটকের ভাঁজে ভাঁজে। নাটকটিতে অভিনয় করেছেন হৃদি হক, হাবিব বাহার, জুয়েল জহুর, কামরুজ্জামান রনি, সুতপা বড়–য়া, বিশ্বজিৎ ধর, আসিব চৌধুরী প্রমুখ।

এছাড়াও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়িত হয় দেশ নাটকের নিত্যপুরাণ এবং স্টুডিও থিয়েটার হলে স্বপ্নদলের চিত্রাঙ্গদা।