menu

বিএনপি প্রার্থীদের চূড়ান্ত তালিকা আজ : ফখরুল

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮

আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিএনপির মনোনীত প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। গতকাল গুলশানে খালেদা জিয়ার কার্যালয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপির চূড়ান্ত প্রার্থীদের তালিকার কাজ প্রায় শেষ। আশা করি বৃহস্পতিবার চূড়ান্ত তালিকা ঘোষণা করতে পারবো।

গতকাল দুপুরে মির্জা ফখরুল বলেছিলেন, আজকের (বুধবার) মধ্যে করে ফেলতে পারব। যদি করে ফেলতে পারি তাহলে সন্ধ্যার পরে আমরা আপনাদের জানাব। তবে রাতে তিনি জানান, চূড়ান্ত প্রার্থী তালিকা বৃহস্পতিবার প্রকাশ করবেন তারা। নির্বাচনের পরিবেশ দিন দিন আরও খারাপের দিকে নেয়া হচ্ছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, এটা আর বলার অপেক্ষা রাখে না, নির্বাচন একটা প্রহসনে পরিণত হতে চলেছে। লেভেল প্লেয়িং ফিল্ড তো দূরে থাকুক এখন চেষ্টা করা হচ্ছে এটাকে আরো কী করে খারাপ করা যায়। খানাখন্দ আরো খোঁড়ার চেষ্টা করা হচ্ছে। প্রতি মুহূর্তে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। নির্বাচন কমিশন পরিপত্র জারি করছে বিভিন্ন সময়ে। সে পরিপত্রগুলো কখনোই নির্বাচনের সহায়ক নয়। নির্বাচন বিধিতে মনোনয়নপত্র দাখিল থেকে প্রতীক বরাদ্দ না হওয়া পর্যন্ত সভা-সমাবেশ নিষিদ্ধ হলেও আওয়ামী লীগ প্রতিদিনই নির্বিঘেœ তা করছে বলে অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

নির্বাচন কমিশনকে উদ্দেশ্য করে তিনি বলেন, যদি দায়িত্ব পালন করতে না পারেন তাহলে মৌলিক নীতিগত অবলিগেশন থাকে, দেশবাসীর কাছে বলুন, আমরা নিরপেক্ষভাবে, মুক্তভাবে, স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারছি না। তাহলে আপনাদের দায়িত্ব যেটা পদত্যাগ করা উচিত। ক্ষমতাসীনরা রাষ্ট্রের সব প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণে নিয়ে একদলীয় ও একতরফা নির্বাচন করার চক্রান্ত করছে বলেও অভিযোগ করেন তিনি।

প্রসঙ্গত, গত ২৬ ও ২৭ নভেম্বর সারাদেশে ৩০০ আসনে ৮ শতাধিকের মতো প্রার্থীকে দলীয় মনোনয়নের চিঠি দিয়েছিল বিএনপি। এরমধ্যে বিএনপি নেতৃত্বধীন ২০ দলীয় জোটের শরিকরাও বিএনপির ধানের শীষের চিঠি পেয়েছিল। ২ ডিসেম্বর নির্বাচন কমিশনের যাচাই-বাছাইয়ে বিএনপির ১৪১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। এরমধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৩ আসনের মনোনয়নও বাতিল করা হয়। বিএনপির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল হওয়ায় কয়েকটি আসন দলটির প্রার্থীশূন্য হয়ে পড়ে।