menu

নজরুলের সুরে মোহিত শ্রোতা

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • ঢাকা , বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮

নজরুলসঙ্গীত শিল্পী জান্নাত-এ-ফেরদৌসী। তার একক কণ্ঠে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান নিয়ে অনুষ্ঠিত হলো একক সঙ্গীত সন্ধ্যা। গতকাল রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই সঙ্গীত সন্ধ্যা।

সংস্কৃতি সমন্বয় কেন্দ্র বাংলাদেশ এবং গবেষণা ও উন্নয়ন কালেকটিভের আয়োজনে অনুষ্ঠিত এই আয়োজনের শুরুতেই ছিলো আলোচনা অনুষ্ঠান। যাতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সংস্কৃতি সমন্বয় কেন্দ্র বাংলাদেশ এবং গবেষণা ও উন্নয়ন কালেকটিভের চেয়ারপারসন প্রফেসর ড. মেসবাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফ।

আলোচনায় আসাদুজ্জামান নূর বলেন, শিল্পী জান্নাত-এ-ফেরদৌসীর কণ্ঠে স্বর্গের সুধা রয়েছে। তিনি একজন অত্যন্ত প্রথিতযশা শিল্পী। ব্যক্তিগত জীবনে তিনি বহু গুণী মানুষের সান্নিধ্যে এসেছেন এবং তাদের কাছ থেকে শিক্ষা ও অভিজ্ঞতা অর্জন করেছেন। তিনি এদেশের সংগ্রামের ইতিহাসের সাথে জড়িত জাগরণের গানে কণ্ঠ দিয়েছেন। মোদ্দাকথা, জান্নাত-এ-ফেরদৌসী একজন সমাজ সচেতন শিল্পী।

তিনি আরো বলেন, যদিও জান্নাত-এ-ফেরদৌসী নজরুলসঙ্গীত শিল্পী হিসেবে পরিচিত, তিনি একজন বহুগুণে গুণান্বিত মানুষ। তিনি বাংলাদেশের অন্যতম বিশিষ্ট গবেষকও। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও ইতিহাস বিষয়ক গবেষণায় তার বিশেষ অবদান রয়েছে।

এরপরে আয়োজনে একের পর এক শিল্পী গেয়ে চললেন জাতীয় কবির অমিয়বাণী আর অসাধারণ সুরের সব গান। প্রেম, দ্রোহ ও চেতনার কবি কাজী নজরুলের গানের নান্দনিক পরিবেশনায় নজরুলময় হয়ে ওঠে পুরো মিলনায়তন। বৃষ্টিভেজা সন্ধ্যায় পরিপূর্ণ মিলনায়তনের সুরের অনুরাগীরা হারিয়ে যায় সুরের পিনপতন নীরবতায়। প্রতিটি গানের শেষে গানের সুর আর শিল্পীর শৈল্পিক পরিবেশনায় সুরপিয়াসীরা প্রাণের মাঝে খুঁজে নিলেন মুগ্ধতা।