menu

ইসিকে বিএনপি

ধানের শীষে নির্বাচন করবে ১১টি দল

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮

বিএনপির সঙ্গে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে ১১টি রাজনৈতিক দল। গতকাল নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বিএনপি। এর আগে ১১ নভেম্বর আটটি দল এই প্রতীকে নির্বাচন করবে বলে কমিশনকে জানানো হয়েছিল। বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠি ইসিতে পৌঁছে দেয়া হয়। কমিশনকে দেয়া চিঠিতে উল্লেখ করা নতুন তিনটি দল হলোÑ ড. কামাল হোসেনের দল গণফোরাম, আসম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ।

ওই চিঠিতে ইসিকে উদ্দেশ করে লেখা হয়, গত ১১ নভেম্বর দেয়া চিঠিতে মোট আটটি দল ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে বলে জানানো হয়েছিল। তবে ইতোমধ্যে আরও তিনটি দল এই আট দলের সঙ্গে যৌথভাবে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে বলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে বিষয়টি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

চিঠিতে দলীয় নিবন্ধন নম্বরসহ এই ১১টি দলের তালিকা উল্লেখ করা হয়। তালিকায় বিএনপির পরই যথাক্রমে গণফোরাম, জেএসডি ও কৃষক শ্রমিক জনতা লীগের নাম উল্লেখ করা হয়। এই চার দলের পর যথাক্রমে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয় পার্টি (বিজেপি), খেলাফত মজলিস, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), কল্যাণ পার্টি, মুসলিম লীগ ও জমিয়তে উলামায়ে ইসলামের নাম উল্লেখ করা হয়।

এছাড়া নির্বাচন কমিশন সচিবের কাছে আরও তিনটি বিষয় অবহিত করে চিঠি দেয়া হয়েছে। চিঠি দেয়ার পর বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, মনোনয়ন বাতিলের আপিলের শুনানি ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। আমরা বলেছি এটা ৮ ডিসেম্বর পর্যন্ত না নিয়ে ৬-৭ তারিখের মধ্যে শেষ করা হোক। অতিদ্রুত শেষ করলে প্রার্থীদের জন্য মঙ্গল হবে। কারণ ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। দেশের বিভিন্ন যায়গায় বিএনপি নেতাদের গ্রেফতার এবং কোম্পানীগঞ্জে ব্যারিস্টার মওদুদ আহমদের গাড়িতে সশস্ত্র হামলা হয়েছে। সেটিও অবহিত করেছি এবং এ গ্রেফতার বাণিজ্য বন্ধে নির্বাচন কমিশনকে দ্রুত এবং জরুরি পদক্ষেপ গ্রহণের জন্য বলেছি।