menu

নভেম্বরে সড়কে

দুর্ঘটনা ৪১৭টি নিহত ৪৩৯ জন

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

গত নভেম্বর মাসে সারাদেশে ৪১৭টি সড়ক দুর্ঘটনায় ৪৩৯ জন নিহত এবং ৬৮২ জন আহত হয়েছে বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। গতকাল এক প্রতিবেদনে এই তথ্য জানায় সংগঠনটি। সংগঠনটি দেশের সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে। তারা জানায়, একই সময়ে চারটি নৌ-দুর্ঘটনায় তিনজন নিহত এবং আটজন আহত হয়েছেন। এছাড়া ২৯টি রেলপথ দুর্ঘটনায় নিহত হন ৩২ জন, আহত সাত জন।

প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে নারী ৬৪, শিশু ৫৩ জন। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১২৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৪১ জন, যা মোট নিহতের ৩২ দশমিক ১১ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩০ দশমিক ৬৯ শতাংশ। দুর্ঘটনায় ১১৬ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৬ দশমিক ৪২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছে ৪৯ জন, অর্থাৎ ১১ দশমিক ১৬ শতাংশ। দুর্ঘটনায় বাস যাত্রী ৩০, ট্রাক যাত্রী আট, পিকআপ যাত্রী ১১, মাইক্রোবাস যাত্রী চার, অ্যাম্বুলেন্স যাত্রী ৯, ট্রলি যাত্রী দুই, লরি তিন, সিএনজিচালিত অটোরিকশা যাত্রী ১২, ইজিবাইক-অটোরিকশা যাত্রী ৬২, নসিমন-ভটভটি-টেম্পু যাত্রী ২৮, সাইকেল আরোহী দুই, রিকশা-রিকশাভ্যান ছয়, স্কুলভ্যান দুই এবং পাওয়ারটিলার-আলমসাধু যাত্রী তিনজন নিহত হয়েছেন।

দুর্ঘটনায় আক্রান্ত যানবাহনের সংখ্যা ৬৮৯টি। এরমধ্যে ট্রাক ১০৩টি, বাস ৮২টি, কাভার্ডভ্যান ১৮টি, পিকআপ ২৩টি, লরি সাতটি, ট্রলি ১৬টি, ট্রাক্টর ৯টি, মাইক্রোবাস ১৪টি, প্রাইভেটকার ৯টি, অ্যাম্বুলেন্স ছয়টি, জিপ দুইটি, গ্যাসবাহী গাড়ি দুইটি, মোটরসাইকেল ১৩৬টি, নসিমন-ভটভটি-পাখিভ্যান ৬৩টি, ইজিবাইক, সিএনজি অটোরিকশা ও অটোভ্যান এবং টেম্পু-স্কুটার ১৫৬টি, সাইকেল তিনটি, প্যাডেল রিকশা-ভ্যান ও স্কুলভ্যান ৩১টি এবং পাওয়ারটিলার ৯টি।