menu

দুই দেশ সফরে রাষ্ট্রপতি আজ ঢাকা ছাড়ছেন

  • ঢাকা , বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাজিকিস্তান ও উজবেকিস্তানে সাত দিনের সরকারি সফরে আজ ঢাকা ত্যাগ করছেন। বাসস।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, ‘মধ্য এশিয়ার দুটি দেশে তার সাত দিনের এই সফর চলাকালে রাষ্ট্রপতি তাজিক রাজধানী দুশানবেতে কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজার্স ইন এশিয়া (সিআইসিএ)-র পঞ্চম সম্মেলনে যোগ দেবেন। তিনি ১৬ জুন তার উজবেকিস্তান সফরও শুরু করবেন।’ জয়নাল আবেদিন বলেন, রাষ্ট্রপতি ও তার পতœী রাশীদা খানমসহ সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট আজ বিকেল ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে।

রাষ্ট্রপতি ১৫ জুন দুশানবেতে অনুষ্ঠিত সিআইসিএ সম্মেলনে তার ভাষণ দেবেন।

সিআইসিএ হচ্ছে এশিয়ার শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়াতে সহযোগিতা জোরদারের একটি বহু-দেশীয় ফোরাম।

সিআইসিএ-র উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে- এশিয়ার সমৃদ্ধি এবং স্থিতিশীলতায় বাণিজ্য জোরদার-অর্থনৈতিক সহযোগিতাসহ সব ধরনের সন্ত্রাসবাদ মোকাবিলা এবং অবৈধ মাদক নির্মূল করা।

জয়নাল আবেদিন বলেন, রাষ্ট্রপতি আবদুল হামিদ পঞ্চম সিআইসিএ শীর্ষ সম্মেলনে তার ভাষণে এ ব্যাপারে বাংলাদেশের অবস্থান পরিষ্কারভাবে তুলে ধরবেন।

সিআইসিএ-এর ২৭টি সদস্য রাষ্ট্র হচ্ছে- আফগানিস্তান, আজারবাইজান, বাহরাইন, বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, মিশর, ভারত, ইরান, ইরাক, ইসরায়েল, জর্ডান, কাজাখস্তান, কিরঘিজস্তান, মঙ্গোলিয়া, পাকিস্তান, ফিলিস্তিন, কাতার, কোরিয়া প্রজাতন্ত্র, রাশিয়া, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য, আরব আমিরাত, উজবেকিস্তান ও ভিয়েতনাম।

সিআইসিএ-এর ৮টি পর্যবেক্ষক দেশ আছে, সেগুলো হচ্ছে- বেলারুশ, ইন্দোনেশিয়া, জাপান, লাওস, মালয়েশিয়া, ফিলিপাইন, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্র।

জাতিসংঘসহ পাঁচটি আন্তর্জাতিক সংস্থা সিআইসিএ-এর সঙ্গে যুক্ত রয়েছে, সেগুলো হচ্ছে- ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম), অর্গানাইজেশন ফর সিকিউরিটি ফর সিকিউরিটি অ্যান্ড কোপারেশন ইন ইউরোপ (ওএসসিই), লিগ অফ আরব স্টেট্স অ্যান্ড পার্লামেন্টারি এসেম্বলি অব দি তুর্কি স্পিকিং কান্ট্রিস।

সিআইসিএ-এর সেক্রেটারিয়েটের মতে, সিআইসিএ-এর সদস্য দেশগুলোতো এশিয়ার প্রায় ৯০ শতাংশ জনসংখ্যা বসবাস করছে।

আসন্ন পঞ্চম সিআইসিএ শীর্ষ সম্মেলনে ২০টি দেশ থেকে উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ আগামী ১৯ জুন দেশে ফিরে আসবেন বলে জানিয়েছেন তার প্রেস সেক্রেটারি।