menu

গৌড়ীর নৃত্য বাংলার মূর্তি ও চিত্রকলা

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • ঢাকা , বুধবার, ১৬ মে ২০১৮

‘সব শিল্পের মধ্যেই আন্তঃসম্পর্ক বিদ্যমান। ঠিক তেমনি নৃত্যশিল্পের সঙ্গে রয়েছে ভাস্কর শিল্পের গভীর এক প্রেম। একজন ভঙ্গিতে দাঁড়ায়, আরেকজন সে ভঙ্গির মূর্তি তৈরি করে। ‘গৌড়ীর নৃত্য : বাংলার মূর্তি ও চিত্রকলা’ প্রবন্ধ পাঠ আয়োজনে এমনটাই বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যাপক ড. মহুয়া মুখোপাধ্যায়। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের লেকচার থিয়েটার হলে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

আয়োজনে মহুয়া মুখোপাধ্যায় প্রাচীন বাংলার বিভিন্ন শতাব্দীর ব্রোঞ্জ, পাথর, কাঠসহ বিভিন্ন মূর্তি ও চিত্রকলার মধ্যে পালা চিত্রকলা, রাশলীলা, পটচিত্র ও গুজরাট অঙ্কণসহ বিভিন্ন চিত্রকর্মের মধ্যে নৃত্যের ভঙ্গিমা তুলে ধরেন। এসময় সেসব ভঙ্গিমা দর্শকদের মঞ্চে উপস্থাপন করে দেখান ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের প্রভাষক এগনেস র‌্যাচেল প্যারিস।

অনুষ্ঠান সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের চেয়ারম্যান ড. মলয় বালা বলেন, এ আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা নৃত্যের ভাবটা ধরতে পারবে। বুঝতে পারবে শিল্প মূল্যায়নের দিকগুলো। আর এগুলো তো আমাদের নিজস্ব সংস্কৃতি। এসব মূর্তি ও চিত্রকলার ফর্মগুলো নেয়া হয়েছে আমাদের নিজস্ব অঙ্গন থেকেই।