menu

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতেও বইমেলায় কমেনি ক্রেতা সমাগম

সংবাদ :
  • আবদুল্লাহ আল জোবায়ের
  • ঢাকা , বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০
image

অমর একুশে গ্রন্থমেলা এখন শেষের দিকে। শেষ কেনাকাটা করার জন্য এই সময়টাকে বেছে নেন ক্রেতা পাঠকরা। এখন মেলায় বিক্রি ভালো হবে এটাই আশা সব প্রকাশকের। তবে, গত সোমবার থেকে মেঘাচ্ছন্ন আবহাওয়া ও গতকাল সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে অমর একুশে গ্রন্থমেলার দ্বার উন্মোচনের সময়কাল ক্রেতা পাঠকদের আনাগোনা কম ছিল। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলায় পাঠকদের সমাগম কিছুটা বাড়ে, যদিও তা বৃষ্টিহীন কর্মদিবসের মতো ছিল না।

গতকাল সকাল থেকে বৈরী আবহাওয়ার কারণে মেলায় লোকসমাগম ছিল প্রতিদিনের তুলনায় খুবই কম। তবে, প্রকৃত বইপ্রেমীরা ঠিকই এসেছেন মেলায়, কিনেছেন পছন্দের বই। এমনকি, অনেকে ছাতা নিয়ে মেলায় এসেছেন। গতকাল অমর একুশে গ্রন্থমেলার উভয় অংশ (বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান) ঘুরে প্রকাশক ও বিক্রয় কর্মীদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

প্রকাশক ও বিক্রয় কর্মীরা জানান, মেলা এখন শেষের দিকে। বিগত বছরগুলোর ধারাবাহিকতায় মেলার শেষের দিনগুলোতে বিক্রি শুরুর দিকের তুলনায় কয়েকগুণ বেশি হয়। কিন্তু বৃষ্টির কারণে মেলায় লোকসমাগম কম। তবে যারাই স্টলগুলোতে এসেছেন, তাদের অধিকাংশই বই কিনেছেন বলে জানান তারা। প্রকাশকরা জানান, এবার মেলায় মননশীল পাঠকদের সংখ্যা বেড়েছে। তবে, সেসব বই বেস্ট সেলারের তালিকায় নেই।

জানতে চাইলে অন্য প্রকাশের বিক্রয় কর্মী টিপু বলেন, বৃষ্টির কারণে আজ মেলায় লোকসমাগম কম। তবে, যারাই এসেছেন তাদের বেশির ভাগই হুমায়ুন আহমেদের বই কিনে নিয়ে গেছেন। আশা করছি কাল থেকে বৃষ্টি থাকবে না এবং লোকসমাগম আগের মতোই বেশি থাকবে। বাংলা প্রকাশের বিক্রয় কর্মী রূপা মজুমদার বলেন, বৃষ্টির কারণে আজ আমাদের স্টলে বই বিক্রি অনেকটাই কমে গেছে। আশা করছি, সামনের দিনগুলোতে বই বিক্রি আগের মতোই হবে।

গ্রন্থমেলায় রাফির ‘জল অনলের কাব্য’

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে রাফিউদ্দিন রাফির কবিতার বই ‘জল অনলের কাব্য’। বইটি প্রকাশ করেছে নন্দিতা প্রকাশ। মেলার ২৭৬-৭৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। মূল্য ১৫০ টাকা। অনলাইনে বইটি রকমারি ডট কমের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে এছাড়া কবির প্রথম কবিতার বই ‘নিঃশব্দ শব্দাবলী’। এটি প্রকাশ করেছে সাহস প্রকাশন।

মেলায় ফৌজিয়া-রাশেদের ‘হিমালয়ের পথে-প্রান্তরে’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ফৌজিয়া আহমেদ ও রাশেদুর রহমানের প্রথম বই ‘হিমালয়ের পথে-প্রান্তরে’। হিমালয়ে অভিযানের গল্প নিয়ে এই ভ্রমণ কাহিনীটি প্রকাশিত হয়েছে ছায়াবিথী প্রকাশনী থেকে। বইটির প্রচ্ছদ করেছেন সাইফুল রাজিব। মেলার ২৮০-৮২ নম্বর স্টল থেকে পাওয়া যাচ্ছে বইটি। মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা।