menu

অর্থ খরচে পর্যাপ্ত জনবল নেই জাতীয় জাদুঘরে

মহাপরিচালক

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

জাতীয় জাদুঘরের মহাপরিচালক রিয়াজ আহমেদ বলেছেন, সংস্কৃতি মন্ত্রণালয় থেকে বরাদ্দ হওয়া অর্থ সঠিকভাবে খরচ করার জন্য পর্যাপ্ত প্রশিক্ষিত জনবল তাদের নেই। গতকাল জাতীয় জাদুঘরে গণশুনানি জাদুঘর পরিদর্শনে প্রত্যাশা ও প্রাপ্তি শিরোনামে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

২০১৮-১৯ অর্থবছরে জাতীয় জাদুঘরের জন্য বরাদ্দ ছিল ৩৩ কোটি টাকা। রিয়াজ আহমেদ বলেন, জাদুঘরের বিভিন্ন সমস্যা রয়েছে। অর্থের সংকট রয়েছে আমাদের। তবে অর্থ খরচ করার মতো ক্যাপাসিটি আমাদের নেই। ট্রেইনড ম্যানপাওয়ার আমাদের নেই। সেই সমস্যা উত্তরণের জন্য আমরা চেষ্টা করছি।

সম্প্রতি জাতীয় জাদুঘর ও জাতীয় গণগ্রন্থাগার অধিদফতর সমন্বিত ভবন নির্মাণকাজ শুরু করেছে। ১৩ তলা ভবনটি নির্মাণ হলে জাতীয় জাদুঘরের গ্যালারির সংখ্যা ৪৫ থেকে ১০০টিতে উন্নীত করা সম্ভব বলে সংশ্লিষ্টরা মনে করছেন। জাতীয় জাদুঘরের মহাপরিচালক বলেন, এতে আমাদের কাছে আরও যেসব নিদর্শন রয়েছে সেগুলোও আমরা প্রদর্শন করতে পারব। নতুন নতুন আরও সংগ্রহ আমরা উপস্থাপন করতে পারব। পাঁচ মাস আগে জাদুঘরের মহাপরিচালকের দায়িত্ব নিয়ে এখন সেবার মান উন্নয়নে গুরুত্ব দিচ্ছেন বলে জানান রিয়াজ আহমেদ। জাতীয় জাদুঘরে প্রতিদিন চার থেকে সাড়ে ৫ হাজার দর্শনার্থী আসছে জানিয়ে তিনি বলেন, জ্ঞানভিত্তিক, সংস্কৃতিবান্ধব মানুষ হিসেবে শিশুদের গড়ে তুলতে হলে ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিতে তাদের অহংবোধ তৈরি করতে হবে। তখনই তারা জাদুঘর দেখতে আগ্রহ প্রকাশ করবে।