menu

পাটশিল্প রক্ষায়

সাত সমস্যা চিহ্নিত করেছে বিজেএসএ টাস্কফোর্স

সংবাদ :
  • প্রতিনিধি, ফরিদপুর
  • ঢাকা , রবিবার, ১৮ অক্টোবর ২০২০

অবৈধ মজুদদারদের কারসাজিতে বাজারে কাঁচা পাটের কৃত্রিম সংকট সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন টাস্কফোর্স বিজেএসএ। পাট শিল্প রক্ষার জন্য তারা সাতটি সমস্যা চিহ্নিত করে সমাধানের জোর দাবি জানিয়েছেন।

বিজেএসএ টাস্কফোর্স চিহ্নিত এসব সমস্যা হলো- লাইসেন্সবিহীন অবৈধ মজুদদার, সরকারি আইন মোতাবেক ১ হাজার মণ পাটের বেশি কাঁচা পাট মজুদ রাখার অনুমতি না থাকা সত্ত্বেও অবৈধ মধ্যস্বত্বভোগী কর্তৃক পাট মজুদ, ভরা মৌসুমে হাটে পাটের পর্যাপ্ত আমদানি না থাকা, অতিরিক্ত দামে পাটকলগুলোর পাট ক্রয় করতে বাধ্য হওয়ায় আন্তর্জাতিক বাজারে পাট পণ্যের হুমকি সৃষ্টি, পাট সুতার মূল্য বেড়ে যাওয়ায় পাট সুতার বৃহত্তম বাজার তুরস্কে পাট সুতার বিকল্প কৃত্রিম ফাইবারের সুতা ব্যবহার শুরু হওয়া, বাধ্যতামূলক পণ্য মোড়কীকরণের আইন যথাযথ প্রয়োগ না হওয়ায় স্থানীয় বাজারে পাট পণ্যের চাহিদা হ্রাস পাওয়া এবং পাট অধিদফতর কর্তৃক কাঁচা পাট মোকাম কিংবা বাজারে মনিটরিং না থাকায় বাজারে বিশৃঙ্খলা তৈরি হওয়া।

পাটের ব্রান্ডিং জেলা ফরিদপুরে এ বিষয়ে আলোচনা সভাও করেছে বিজেএসএ এর টাস্কফোর্স। ফরিদপুরের সার্কিট হাউসে অনুষ্ঠিত এ সভায় বিজেএসএ টাস্কফোর্সের আহ্বায়ক শেখ আফিলউদ্দিন এমপি, জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন (জেএসএ) এর সহ-সভাপতি ফারিয়ান ইউসুফ, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) এর চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান পাটোয়ারী ও বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন (বিজেএ) এর চেয়ারম্যান শেখ সৈয়দ আলী অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন। সভা শেষে তারা জেলা প্রশাসক অতুল সরকারের কাছে একটি লিখিত বিবৃতি প্রদান করেন।

এ ব্যাপারে জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন (জেএসএ) এর সহ-সভাপতি ফারিয়ান ইউসুফ বলেন, পাট শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উৎপাদন থেকে শুরু করে রপ্তানি পর্যন্ত প্রায় চার কোটি কৃষক ও শ্রমিক জড়িত। কিন্তু কাঁচা পাটের দাম সর্বকালের রেকর্ড অতিক্রম করায় ইতোমধ্যে অনেক পাটকল বন্ধ হয়ে গেছে এবং আরও কিছু পাটকল বন্ধ হওয়ার পথে। তিনি বলেন, ২০২০-২১ অর্থ বছরে দেশে কাঁচা পাটের উৎপাদন কম হওয়ায় এবং মজুদদারদের কর্তৃক অবৈধভাবে মজুদ করায় বাজারে পাটের কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে। বাজারে পাটের সরবরাহ কমে যাওয়ায় পাট ও পাট পণ্য রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।