menu

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ কর্মশালাসহ আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

  • ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০
image

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২০-এ নিবন্ধনকারী তরুণ-তরুণীদের জন্য ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হলো গত ২১ মার্চ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনে এই কর্মশালা উদ্বোধন করেন। ওয়েবনিয়ারের (webinar) মাধ্যমে দেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ের ৪৫৯ জন তরুণ-তরুণী ১৫৭টি টিমে ভাগ হয়ে দুইদিনের এই আয়োজনে অংশ নিচ্ছে। প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন হংকং ব্লকচেইন সোসাইটি’র প্রধান ড. লরেন্স মা (Dr Lawrence Ma) এবং গ্যব্রিয়েল চ্যান (Gabriel Chan)। এবছরই প্রথমবারের মত বাংলাদেশে ব্লকচেইন অলিম্পিয়াড-২০২০ আয়োজন করে হয়েছে। যৌথভাবে এ আয়োজন করেছে ব্লকচেইন অলিম্পিয়াড কমিটি বাংলাদেশ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, এলআইসিটি প্রকল্প, বেসিস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এবং এফবিসিসিআই।

প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের মেধাবী তরুণ-তরুণীরা যাতে দেশের বিভিন্ন সমস্যা সমাধানে আগ্রহী হয় সে বিষয়টি উৎসাহিত করতেই বাংলাদেশে ব্লকচেইন অলিম্পিয়াড আয়োজন করা হয়েছে।”

এ বছর জুলাই মাসে হংকং এ অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে অংশনেয়ার জন্য সেরা প্রতিযোগী বাছাইয়ের লক্ষ্যে আগামী ১৬-১৮ এপ্রিল বাংলাদেশে এ আয়োজন করা হবে। অংশগ্রহণকারীদের সামনে প্রতিযোগিতার নিয়ম-কানুন এবং বিস্তারিত তুলে ধরতেই এই অনলাইন কর্মশালা। ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এর আহবায়ক প্রফেসর ড. কায়কোবাদ বলেন, “প্রাথমিকভাবে ২০টি সেরা দল নির্বাচন করা হবে এবং নিবিড় পরিচর্যার মাধ্যমে তাদের আরও দক্ষ করে তোলা হবে। এরপর ৫টি টিমকে চূড়ান্তভাবে নির্বাচন করে তাদের পুরস্কার প্রদানের পাশাপাশি হংকং এ অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নেয়ার সুযোগ দেয়া হবে।

অনলাইনে কর্মশালা আয়োজন বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, “করোনাভাইরাসের ঝুঁকির কারণেই আজকের এই অনলাইন উদ্বোধন এবং অংশগ্রহণকারীদের জন্য বাড়িতে বসে কর্মশালায় যোগ দেয়ার সুযোগ তৈরি করা হয়েছে”। ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-এর সমন্বয়কারী হাবিবুল্লাহ এন করিম এসময় অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন।

বর্তমানে যারা স্নাতক শ্রেণীর শিক্ষার্থী অথবা ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে স্নাতক সম্পন্ন করেছেন তারা একটি টিম বানিয়ে এ অলিম্পিয়াডে অংশ নিতে পারবেন। ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে আগ্রহী টিমকে অবশ্যই আগামী ৩১ মার্চ ২০২০ তারিখের মধ্যে নিবন্ধন করতে হবে।bcolbd.org লিঙ্ক থেকে ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়মাবলী এবং registerteam.bcolbd.org লিঙ্ক থেকে নিবন্ধন করা যাবে। সংবাদ বিজ্ঞপ্তি।