menu

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সাইবার অপরাধ সচেতনতা বিষয়ক সেমিনার

  • ঢাকা , সোমবার, ১১ ফেব্রুয়ারী ২০১৯
image

সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার অপরাধ দিনদিন বেড়ে চলছে। এ থেকে উত্তরণে সমাজে নৈতিক শিক্ষার চর্চা বাড়াতে হবে। এছাড়াও ইন্টারনেটে গুজব ছড়ানো প্রতিরোধ, প্রযুক্তি ব্যবহারে সচেতনতা তৈরি, আচরণগত পরিবর্তন ও সুরক্ষার সংস্কৃতি গড়ে তোলার তাগিদ দিয়েছেন আলোচকরা। গত ৩১ জানুয়ারি রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন) কর্তৃক ‘সাইবার অপরাধ সচেতনতা ও সহিংস উগ্রবাদ প্রতিরোধ’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের সম্প্রীতি প্রকল্পের পৃষ্ঠপোষকতায় এই সেমিনারে সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নাজমুল আহসান খান। নাজমুল আহসান খান এ সময় বলেন, প্রযুক্তি ব্যবহার করতে গিয়ে আমরা সবাই কম-বেশি সাইবার অপরাধের শিকার হচ্ছি। বুঝে না বুঝে অনেকে সাইবার অপরাধে জড়িয়ে পড়ছেন। দেশে এ ধরনের অপরাধ প্রতিরোধে ডিজিটাল নিরাপত্তা আইনে কঠোর শাস্তির বিধান রয়েছে। এসব বিষয়ে জনসচেতনতা তৈরি করা জরুরি।

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ, সাধারণ সম্পাদক আবদুল্লাহ হাসান, দফতর সম্পাদক মমিনুল ইসলাম এবং সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মেহেদী হাসান। সংবাদ বিজ্ঞপ্তি।