menu

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৯

  • ঢাকা , রবিবার, ১১ আগস্ট ২০১৯
image

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও গার্লস কম্পিউটার প্রোগ্রামিং ক্লাবের (ডিআইইউজিসিপিসি) যৌথ আয়োজনে ‘কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৯’ গত ২ আগস্ট ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের তিনটি ক্যাম্পাসে (স্থায়ী ক্যাম্পাস, প্রধান ক্যাম্পাস ও উত্তরা ক্যাম্পাস) একযোগে অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় ৪৫৪ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন যার মধ্যে প্রধান ক্যাম্পাসে ২৬৯ জন, স্থায়ী ক্যাম্পাসে ১২৬ জন এবং উত্তরা ক্যাম্পাসে ৫৯ জন অংশ নেন। মোট প্রতিযোগীর শতকরা ৭৬ ভাগ ছেলে এবং ২৪ ভাগ মেয়ে ছিলেন।

প্রতিযোগিতা চলাকালীন সময়ে প্রতিযোগিতাস্থল পরিদর্শন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. এম কায়কোবাদ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন।

দিনব্যাপী প্রতিযোগিতা শেষে বিকেলে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাসের ৭১ মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সাউথ ইস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ও এসিএম-আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালের বিচারক শাহরিয়ার মনজুর। এসময় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. এম কায়কোবাদ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জ্যেষ্ঠ প্রভাষক ও জিসিপিসির আহ্বায়ক হাসনা হেনা, জ্যেষ্ঠ প্রভাষক সাইফুল ইসলাম, প্রতিযোগিতার বিচার পরিচালক তারিফ এজাজ প্রমুখ। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন জাকির হোসেন ফয়সাল। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন একটি ডিসিএল এল-৩০ স্মার্ট ফোন এবং ট্রফি। এছাড়া প্রথম রানার আপ হয়েছেন মো. রাইয়ান হোসেন এবং দ্বিতীয় রানার আপ হয়েছেন মো. শাহ হাবিবুল ইমরান।

সেরা প্রোগ্রামার হয়েছেন মো. আবদুর রউফ নিরব। তিনিও পুরস্কার হিসেবে পেয়েছেন একটি ডিসিএল এল-৩০ স্মার্ট ফোন এবং ট্রফি। এ প্রতিযোগিতায় সেরা গার্ল প্রোগ্রামার হয়েছেন কানিজ ফাতেমা মিম। এছাড়া তিনটি ক্যাম্পাস থেকে সেরা তিনজন প্রোগ্রামার পুরস্কার হিসেবে পেয়েছেন একটি পেনড্রাইভ এবং ৪র্থ থেকে ১০ম অবস্থানকারী প্রত্যেকে পেয়েছেন একটি ল্যাপটপ ব্যাগ ও ক্রেস্ট। এছাড়া অংশগ্রহণকারী প্রত্যেকে পেয়েছেন সনদ। প্রতিযোগিতার পুরস্কার স্পন্সর করেছে ড্যাফোডিল কম্পিউটার লিমিটেড (ডিসিএল)। সংবাদ বিজ্ঞপ্তি।