menu

ভারতীয় কবি ভারাভারা মুক্ত

  • ঢাকা , মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১
image

কবি-অ্যাক্টিভিস্ট ভারাভারা রাওকে ভিমা-কোরেগাঁও সহিংসতা মামলায় শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য জামিনে মুক্তি দেওয়া হয়েছে। বোম্বে হাইকোর্ট শারীরিক অসুস্থতা বিবেচনায় নিয়ে রাওকে জামিন দেন। এনডিটিভি

জামিনের এ সময় ৮১ বছর বয়সী ভারাভারাকে মুম্বাইতে থাকতে হবে। একই সঙ্গে তদন্তের স্বার্থে প্রয়োজন মতো তাকে আদালতে উপস্থিত হতে হবে। বিচারক এসএস শিন্ডে ও বিচারক মনীশ পিতালের বেঞ্চ বলেন, আদালত ভারাভারাকে শারীরিক অসুস্থতা বিবেচনায় জামিন না দিলে তা মানবাধিকার রক্ষা এবং জীবন ও স্বাস্থ্য সংক্রান্ত নাগরিকের মৌলিক অধিকারকে অস্বীকার করা হবে।

চলতি মাসের শুরুতে ভারাভারার আইনজীবী ইন্দিরা জাইসিং তার স্বাস্থ্যের গুরুতর অবস্থার কথা বোম্বে হাইকোর্টকে জানান। তিনি বলেন, ৩৬৫ দিন কারাভোগের মধ্যে ১৪৯ দিনই হাসপাতালে ছিলেন ভারাভারা।

মহারাষ্ট্রের তালোজা কারাগার থেকে ভারাভারাকে বের করে হায়দরাবাদে পরিবারের সঙ্গে থাকতে অনুমতি দেয়ারও অনুরোধ জানান ইন্দিরা।

ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) ভিমা-কোরেগাঁও সহিংসতা মামলার তদন্ত কাজ পরিচালনা করছে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর মহারাষ্ট্রের পুনে শহরে উত্তেজক বক্তব্য দেয়ার অভিযোগে ভারাভারার বিরুদ্ধে মামলা হয়।

পুলিশের অভিযোগ, ভারাভারার বক্তব্যের পরদিন পুনের ভিমা-কোরেগাঁও স্মৃতিস্তম্ভের কাছে সহিংসতা হয়। সহিংসতা পরিকল্পনার অভিযোগে ভারাভারা ছাড়া আরও ৯ জনের বিরুদ্ধে মামলা হয়।