menu

নারী-পুরুষ সমতার নজির ইইউ কমিশনে !

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

ইউরোপীয় কমিশনের নতুন মনোনীত প্রেসিডেন্ট উরসুলা ফন ডে লাইন তার পছন্দের নির্বাহী টিমের নাম ঘোষণা করেছেন। দলটিতে নারী-পুরুষের ভারসাম্য রেকর্ড গড়েছে। বিবিসি জানায়, ফন ডে লাইনের নির্বাহী দলে ১৩ জন নারী ও ১৪ জন পুরুষ রয়েছেন।

এখন শুধু ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন পাওয়ার অপেক্ষা। তার আগে পার্লামেন্ট সদস্যরা প্রত্যেক প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করার জন্য শুনানি অনুষ্ঠান করবেন। দলটি অনুমোদন পেলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ইতিহাসে নারী-পুরুষ সমতার নজির সৃষ্টি হবে। দলটির তালিকায় যারা আছেন তাদের সামনে আছে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার মতো কঠিন চ্যালেঞ্জ।

ইইউভুক্ত ২৮টি দেশের মধ্যে ২৭টি দেশ থেকে মনোনীত ২৭ জন কমিশনার নিয়ে গঠন করা হয় এ নির্বাহী টিম। তবে দলটিতে যুক্তরাজ্যের কোন প্রতিনিধি নেই। কারণ পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী, আগামী ৩১ অক্টোবরে যুক্তরাজ্যের ইইউ ছাড়ার কথা। আর সে দিনটি পড়ে যাচ্ছে নতুন ইউরোপীয় কমিশনের কার্যক্রম শুরুর ঠিক আগের দিন। ব্রেক্সিটের সময়সীমার একদিন পর অর্থাৎ ?আগামী ১ নভেম্বর নতুন কমিশন দায়িত্ব গ্রহণ করবে। সেদিনই বর্তমান প্রেসিডেন্ট জঁ-ক্লদ জাঙ্কারের স্থলাভিষিক্ত হবেন কমিশনের নতুন প্রেসিডেন্ট ফন ডে লাইন। ব্রাসেলস ভিত্তিক ইউরোপীয় কমিশনই ইইউ ভুক্ত দেশগুলোর জন্য নানা নিয়ম ঠিক করে দেয় এবং সেগুলো বাস্তবায়ন করে। এছাড়া ইউরোপীয় কমিশন ইইউ’র একমাত্র পর্ষদ যেটি নতুন আইনের খসড়া প্রণয়নের ক্ষমতা রাখে।