menu

কে হচ্ছেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • ঢাকা , বুধবার, ১২ জুন ২০১৯
image

ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচনে আগামী ১৩, ১৮, ১৯ ও ২০ জুন টোরি আইনপ্রনেতরা সিরিজ ভোটে ১০ জন প্রার্থী থেকে দু’জনকে বেছে নেবেন। এরপর দুই প্রার্থীর মধ্যে একজনকে বেছে নিতে আগামী ২২ জুন থেকে কনজারভেটিভ দলের এক লাখ ৬০ হাজারেরও বেশি সদস্যের মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৪ সপ্তাহ পর ফলাফল ঘোষণা করা হবে

যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির (টোরি) প্রধান হওয়ার দৌড়ে আংশগ্রহণকারী প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা করেছে দলের নেতৃত্ব নির্বাচনের দায়িত্বে থাকা ব্যাকবেঞ্চারদের ‘১৯২২ কমিটি’। দেশটির পার্লামেন্টের দেড় লাখেরও বেশি সদস্যের ভোটে নির্বাচিত ব্যক্তিই যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ১০নং ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হবেন। টোরি দলের ১৯২২ কমিটির ভাইস চেয়ারম্যান ডেইম শেরল গিলান গত সোমবার প্রতিদ্বন্দ্বী ১০ প্রার্থীর নাম ঘোষণা করেন। বিবিসি।

জেরমি হান্ট, ডমিনিক রাব, ম্যাট হ্যানকক ও মাইকেল গোভের মতো যারা মনোনয়নপত্র জমা দেয়ার চূড়ান্ত সময়সীমার আগেই প্রচারণায় নেমে পড়েছেন তারাও এ তালিকায় আছেন। চূড়ান্ত প্রার্থী তালিকায় আছেন- মে-র মন্ত্রিসভার পরিবেশমন্ত্রী মাইকেল গোভ, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক, সাবেক চিফ হুইপ মার্ক হারপার, পররাষ্ট্রমন্ত্রী জেরমি হান্ট, স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ, আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ররি স্টুয়ার্ট, সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, সাবেক লিডার অব দ্য হাউজ আন্ড্রেয়া লেডসাম, সাবেক শ্রম ও পেনশন বিষয়ক মন্ত্রী এস্টার ম্যাকভেই, সাবেক ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক রাব।

এদের মধ্যে থেকে দলীয় প্রধান হিসেবে নির্বাচিত ব্যক্তি কনজারভেটিভ দলের শীর্ষ পদে আসীন হওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী পদে থেরেসা মে-র স্থলাভিষিক্ত হবেন।

ব্রেক্সিট কার্যকর করতে গিয়ে নাকাল হওয়া প্রধানমন্ত্রী মে গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেন। তবে নতুন দলীয় প্রধান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনিই ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন। নিয়ম অনুযায়ী, এখন ব্রিটিশ পার্লামেন্টে থাকা কনজারভেটিভ দলের ৩১৩ সাংসদ সিরিজ ভোটের মাধ্যমে ১০ জনের ওই তালিকা থেকে দু’জনকে বেছে নেবেন।

১৩, ১৮, ১৯ ও ২০ জুন টোরি এমপিদের ওই সিরিজ ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিবিসি। পার্লামেন্ট সদস্যদের নির্বাচিত শীর্ষ দুই প্রার্থীর মধ্যে একজনকে বেছে নিতে ২২ জুন থেকে কনজারভেটিভ দলের এক লাখ ৬০ হাজারেরও বেশি সদস্যের মাঝে ভোট শুরু হবে। ৪ সপ্তাহ পর ওই ভোটের ফল ঘোষণা করা হবে। তখনই জানা যাবে, কে হতে যাচ্ছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী।