menu

ইন্দোনেশিয়ায় বন্দুকধারীদের হামলায় ২৪ শ্রমিক নিহত

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮

ইন্দোনেশিয়ায় বন্দুকধারীর হামলায় কমপক্ষে ২৪ নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ পাপুয়ায় এ ঘটনা ঘটে।

গত রোববারের ওই হত্যাকান্ডের ঘটনা তদন্তের জন্য পুলিশ ও নিরাপত্তা বাহিনীর একটি দল ঘটনাস্থলে পৌঁছলে এক সৈন্যকেও গুলি করে হত্যা করা হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা। এ হামলার জন্য পাপুয়ার বিচ্ছিন্নতাবাদী এক সশস্ত্র সংগঠনকে দায়ী করেছে ইন্দোনেশিয়ার পুলিশ । বিবিস।

নিহত শ্রমিকরা পাপুয়ার প্রত্যন্ত পর্বতময় অঞ্চল এনডুগাতে সড়ক ও সেতু নির্মাণের কাজ করছিল বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।

পাপুয়ায় স্বাধীনতার ডাক দেয়া বিচ্ছিন্নতাবাদীরা কয়েক দশক ধরে ওই আঞ্চলটিতে তৎপরতা চালাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। এ বিষয়ে বলতে গিয়ে ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল মুহাম্মদ আইদি বলেন, গত ১ ডিসেম্বর তাদের (সশস্ত্র বেআইনি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী) স্বাধীনতা দিবস হবে বলে মনে করে। আর তাদের এ দিবস পালনকালে এ ঘটনার সূত্রপাত হয়। এ ঘটনার সূত্রপাত হয় পিটি ইস্তাকা কারিয়ার এক শ্রমিক ওই গোষ্ঠীর একটি ছবি তোলাকে কেন্দ্র করে। আর এ ঘটনায় ক্ষিপ্ত হয়েই তারা নির্মাণ কোম্পানির শ্রমিকদের ওপর এ হামলা করে। এ হামলায় নিহত শ্রমিকদের লাশগুলো যে সেতুটি তারা নির্মাণ করছিল তার কাছে পাওয়া গেছে বলে জানিয়েছেন তিনি। এদিকে এ ঘটনা তদন্তে সোমবার পুলিশ ও সেনাদের একটি দল ওই এলাকায় গেলে বিচ্ছিন্নতাবাদীরা তাদেরও লক্ষ্য করে গুলি ছোড়ে, এতে এক সৈন্য নিহত ও অপর একজন আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্নেল আইদি।