menu

ডেঙ্গু আক্রান্ত বাড়ছেই

২৪ ঘণ্টায় আরও ২২ জন হাসপাতালে ভর্তি

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই প্রতিদিন অনেক মানুষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ২২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তারমধ্যে ২০ জন ঢাকায় এবং ২ জন ঢাকার বাইরে। এ নিয়ে হাসপাতালে এখন ভর্তি আছেন ৭৫ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত মোট ১২৫৩ জন আক্রান্ত হয়েছেন। মহাখালী স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া এসব তথ্য জানিয়েছেন।

কীটতত্ত্ব বিশেষজ্ঞদের মতে, শীত মৌসুমে ডেঙ্গুজ্বর হওয়ার কথা নয়। কিন্তু গত অক্টোবর মাসে থেমে থেমে বৃষ্টির কারণে ডেঙ্গুজ্বরের বাহক অ্যাডিশ মশার বিস্তার ঘটেছে। এখনও রাজধানীর বিভিন্ন এলাকায় নির্মাণাধীন ভবনের ছাদে জমে থাকা পানিতে অ্যাডিশ মশার প্রজনন হচ্ছে। তবে শীতের প্রকোপ বাড়লে অ্যাডিশ মশার উপদ্রব কমবে। এছাড়া মশার লার্ভা ধ্বংস করলে উপদ্রব কমবে।

করোনা মহামারীর মধ্যে এখন কেউ জ্বরে আক্রান্ত হলে করোনা না ডেঙ্গুজ্বর এ নিয়ে নানা প্রশ্ন উঠছে।

বিশেষজ্ঞরা ডেঙ্গুজ্বর সন্দেহ হলে নিকটস্থ হাসপাতালে বা চিকিৎসকদের গাইডলাইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন।

মহাখালী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোস্তাক হোসেন বলেছেন, ডেঙ্গুজ্বর এখন সারাবছর হচ্ছে। বর্তমান পরিবেশ ও আর্দ্রতা ডেঙ্গুজ্বরের বাহক অ্যাডিশ মশার প্রজননের জন্য উপযোগী। শহর থেকে উপজেলা গ্রাম পর্যন্ত অ্যাডিশ মশার বিস্তার ঘটছে। গত বছর বিশেষজ্ঞরা কুষ্টিয়ার গ্রামে অ্যাডিশ মশার অস্তিত্ব পেয়েছেন।