menu

তিউনিসিয়ার জলসীমায়

সাগরে ভাসছে ৬৪ বাংলাদেশি

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • ঢাকা , বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

ভূমধ্যসাগরে তিউনিসিয়ার জলসীমায় ১২ দিন ধরে একটি উদ্ধারকারী নৌকায় ভাসছেন ৭৫ জন। আটকে পড়া এসব অভিবাসীদের মধ্যে ৬৪ জনই বাংলাদেশি বলে সংবাদ প্রকাশ করেছে রয়টার্স। গতকাল রেড ক্রিসেন্টকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানায়, তিউনিসীয় কর্তৃপক্ষ নৌকাটিকে তীরে ভিড়তে না দেয়ায় উপকূলীয় শহর জার্জিস থেকে ২৫ কিলোমিটার দূরে নৌকাটি অবস্থান করছে।

রেডক্রিসেন্টের পক্ষ থেকে জানানো হয়, অভিবাসন প্রত্যাশীদের দলটি লিবিয়া থেকে যাত্রা শুরু করে। তাদের মধ্যে ৬৪ জন বাংলাদেশি; অন্যরা মরক্কো, সুদান ও মিসরের নাগরিক। তবে এই মানুষদের বিষয়ে এখনো সব তথ্য জানা যায়নি বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট।

তিউনিসিয়া সরকারের একটি সূত্র রয়টার্সকে জানায়, এই অভিবাসন প্রত্যাশীরা খাবার ও চিকিৎসাসেবা প্রত্যাখ্যান করে তাদের ইউরোপে ঢুকতে দেয়ার দাবি জানিয়েছেন। ইউরোপের উদ্দেশেই তারা এই যাত্রা শুরু করেন। রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি সেলিম বলেন, নৌকাটিতে থাকা অভিবাসন প্রত্যাশীদের চিকিৎসাসেবা দেয়ার জন্য একটি চিকিৎসক দল গিয়েছিল। তবে তারা এই সেবা প্রত্যাখ্যান করেছেন।

প্রতিবেশী দেশ লিবিয়ার পশ্চিম তীর আফ্রিকান অভিবাসীরা ইউরোপে প্রবেশের জন্য ব্যবহার করেন। মানব পাচারকারীদের মোটা অর্থ দিয়ে ইউরোপের উদ্দেশে নৌকায় করে যাত্রা করেন তারা। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, ২০১৯ সালের প্রথম চার মাসে এই পথে ১৬৪ জনের মৃত্যু হয়েছে।