menu

ডেঙ্গু : ২৪ ঘণ্টায় আরও ৭১৬ জন আক্রান্ত

রাজশাহীতে গৃহবধূর মৃত্যু

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০১৯

মরণব্যাধি ডেঙ্গুজ্বরে গত ২৪ ঘণ্টায় আরও ৭১৬ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে রাজধানীতে ৩০০ জন ও ঢাকার বাহিরে জেলা ও বিভাগে মিলে ৪১৬ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। অন্যদিকে রাজশাহীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে শাপলা খাতুন নামে গৃহবধূর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরের গতকাল সকাল ৮টা পর্যন্তÍ মোট আক্রান্ত ৭৭ হাজার ২৩০ জন। অপরদিকে মহাখালী রোগতত্ত্ব¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে ডেঙ্গু সন্দেহে ১৯৭ জনের মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। তারা ১০১টি মৃত্যুর পর্যালোচনা করে ৬০টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

মহাখালী স্বাস্থ্য অধিদফতরের ইমাজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানা গেছে, ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৭৯ জন, মিটফোর্ড হাসপাতালে ৫৭ জন, ঢাকা শিশু হাসপাতালে ৬ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জন, বঙ্গবন্ধু মেডিকেলে ১০ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৯ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৩ জনসহ সব মিলিয়ে রাজধানী ও ঢাকার বাহিরের বিভিন্ন হাসপাতালে মোট ৭১৬ জনকে ভর্তি করা হয়েছে।

আক্রান্তদের মধ্যে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগী এখন আছে ৩ হাজার ৯১জন। ঢাকায় আছে ১ হাজার ৫শ ২২ জন। ঢাকার বাহিরে অন্যসব বিভাগে আছে ১ হাজার ৫শ ৬৯জন।

বিশেষজ্ঞদের মতে, থেমে থেমে বৃষ্টির কারণে অ্যাডিস মশার উপদ্রব আবারও বাড়তে পারে। মশার লার্ভা ধ্বংস না করলে মশার উপদ্রব বেড়েই চলবে।

রাজশাহীতে ডেঙ্গুজ্বরে নারীর মৃত্যু

রাজশাহীতে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে শাপলা খাতুন (২৩) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল দুপুর ১২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যায়।

শাপলা রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর এলাকার হাসিবুল ইসলামের স্ত্রী। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত ৪ সেপ্টেম্বর শাপলা হাসপাতালের ৩৮ নং ওয়ার্ডে ভর্তি হয়েছিল। কিন্তু ধীরে ধীরে তার কিডনি বিকল হয়ে পড়ে। মঙ্গলবার তাকে আইসিইউতে নেয়া হয়। সেখানে তিনি মারা যান। তিনি বলেন, গতকাল দুপুর ১২টার পর্যন্ত ২৪ ঘণ্টায় এ হাসপাতালে আরও চারজন ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। বর্তমানে এ হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩৫ জন।