menu

কুষ্টিয়ায় বুয়েট ভিসি

এলাকাবাসীর তোপের মুখে পালিয়ে এলেন

সংবাদ :
  • মিজানুর রহমান লাকী, কুষ্টিয়া
  • ঢাকা , বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯
image

কুষ্টিয়া : বুয়েট ভিসির আগমনে এলাকায় বিক্ষোভ -সংবাদ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্রলীগ নেতাদের নির্যাতনে নিহত প্রতিষ্ঠানটির শিক্ষার্থী আবরার ফাহাদের কুষ্টিয়ার কুমারখালী উপজেলার রায়ডাঙ্গা গ্রামের বাড়িতে ঢোকার মুখে এলাকাবাসীর তোপের মুখে পড়েন বুয়েট ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম। এক পর্যায়ে আবরারের মায়ের সঙ্গে দেখা না করেই ওই বাড়ির সামনে থেকে দ্রুত পালিয়ে তিনি ঢাকার উদ্দেশে রওনা দেন। গতকাল বিকেল ৫টার দিকে ওই বাড়ির সামনে হাজারও নারী-পুরুষ একত্রিত হয়ে বুয়েট ভিসির বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন। অবস্থা বেগতিক দেখে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাহারায় কুষ্টিয়া জেলা প্রশাসকের গাড়িতে করে দ্রুত সেখান থেকে সরে পড়েন তিনি। এ সময় এলাকাবাসী ও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় দু’জন আহত হন। এলাকাবাসীর বিক্ষোভের মুখে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সেখান থেকে চলে যান।

এর আগে বিকেল সাড়ে ৪টার দিকে জেলা প্রশাসকের গাড়িতে করে তিনি কড়া নিরাপত্তায় রায়ডাঙ্গা কবরস্থানে আবরার ফাহাদের কবর জিয়ারত করেন। এ সময় আবরারের বাবা বরকত উল্লাহ ও ভাই আবরার ফায়াজ, জেলা প্রশাসক আসলাম হোসেন, পুলিশ সুপার এস এম তানভীর আরাফাতসহ জেলা আওয়ামী লীগের নেতারা সেখানে উপস্থিত ছিলেন।

পরে আবরারের বাবা ও ভাইয়ের

প্রশ্নবানে জর্জরিত হন উপাচার্য। তাদের জিজ্ঞাসা ছিল, উপাচার্য কেন ওই হত্যাকাণ্ডের পরপর ঘটনাস্থলে উপস্থিত হননি। এখন কেন এসেছেন?

কবর জিয়ারতের পর উপস্থিত সাংবাদিকরা ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলামকে বেশ কয়েকটি প্রশ্ন করেন। তিনি পদত্যাগ করবেন কি-না এ প্রশ্নের জবাবে বুয়েট ভিসি বলেন, এখন পদত্যাদের বিষয়ে কথা বলতে চাই না। আমি বুয়েট শিক্ষার্থীদের সবগুলো দাবির সঙ্গে একমত। এগুলো নিয়ে কাজ করছি।

আবরার ফাহাদের হত্যার প্রায় ৪০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পর শিক্ষার্থীদের সামনে আসা ও আবরারের জানাজায় অংশ না নেয়া নিয়ে প্রশ্ন করা হলে কোন সদুত্তর দিতে পারেননি তিনি। এরপর এলাকাবাসী বিক্ষোভ শুরু করে।

এদিকে বুয়েটের ছাত্র আবরার ফাহাদের বাবা বরকত উল্লাহ প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করেছেন, তার সন্তানকে কীভাবে মেরে ফেলা হয়েছে, তিনি যেন তা দেখেন। গতকাল দুপুর সাড়ে ১২টায় কুষ্টিয়া জিলা স্কুলে গণমাধ্যমের কাছে তিনি এই অনুরোধ তুলে ধরেন।

আবরারের বাবা বলেন, ‘প্রধানমন্ত্রীর পিতা-মাতাকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। তিনি তো এই জালা জানেন। আমার সন্তানকেও নৃশংসভাবে হত্যা করেছে। সন্তানকে যেভাবে মেরেছে তা দেখলে তিনি (প্রধানমন্ত্রী) তিনি নিজেই বিচার করবেন।

সকালে জিলা স্কুলে আবরার ফাহাদের রুহের মাগফিতার কামনায় দোয়া মাহফিল শেষে তিনি এ মন্তব্য করেন। জিলা স্কুলের ২০১৫ সালের এসএসসি ব্যাচের ছাত্র ছিলেন আবরার। তার সহপাঠী ও জিলা স্কুল কর্র্তৃপক্ষের উদ্যোগে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

মামলার অগ্রগতি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন,‘যতটুকু দেখেছি, তাতে আমি খুশি। আরও চাই যাতে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের সর্বোচ্চ সাজা নিশ্চিত হয়’।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অমিত সাহা নামে একজনের কক্ষে আমার ছেলেকে নির্যাতন করা হয়েছে। তার নামটা এজাহারে আসে নাই। গত মঙ্গলবার তদন্ত কর্মকর্তার সঙ্গে আলাপ হয়েছে, তাকে বলেছি অমিত সাহাকে মামলায় অন্তর্ভুক্ত করতে হবে। তিনি (তদন্ত কর্মকর্তা) বলেছেন, ‘তদন্ত করে অন্তর্ভুক্ত করা হয়‘।

কুষ্টিয়া জিলা স্কুল জামে মসজিদে দোয়া অনুষ্ঠানে জিলা স্কুলের প্রধান শিক্ষক,অন্য সব শিক্ষকরা, সাবেক ও বর্তমান শিক্ষার্থী ও এলাকাবাসী অংশ নেন।

  • আবরার হত্যাকারীদের সম্পর্কে প্রধানমন্ত্রী

    কিসের ছাত্রলীগ, কাউকে ছাড় নয়, অপরাধীর সর্বোচ্চ শাস্তি হবে

    বুয়েট চাইলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারে সব শিক্ষা প্রতিষ্ঠান ও হল থেকে মাস্তানদের ধরা হবে

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বুয়েট শিক্ষার্থী আবরারের হত্যাকারীদের’ সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার ঘোষণা দিয়ে বলেছেন, এ নৃসংসতা কেন? এই জঘন্য কাজ কেন? এদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।

  • তৃতীয় দিনেও উত্তাল বুয়েট

    ভিসির পদত্যাগ দাবি

    শেরেবাংলা হল প্রাধ্যক্ষের পদত্যাগ লজ্জা প্রকাশ করে ফের হত্যার বিচার চাইল ছাত্রলীগ

    newsimage

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে হত্যায় জড়িতদের বিচারের দাবিতে তৃতীয় দিনের মতো আন্দোলন

  • প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ফুটে উঠেছে নিষ্ঠুরতার চিত্র

    আবরার ফাহাদের মতো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলে থাকেন আরাফাত ও মহিউদ্দিন। আবরারকে ছাত্রলীগের নেতা-কর্মীরা পিটিয়ে মুমুর্ষু অবস্থায় ফেলে

  • আবরার হত্যায় জাতিসংঘের নিন্দা

    বুয়টে শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। ঢাকার ব্রিটিশ হাইকমশিনের পক্ষ থেকে এই হত্যাকাণ্ডের ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশে

  • মামলায় অমিত সাহার নাম না থাকায় ক্ষুব্ধ আবরারের বাবা

    বুয়েটের শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে থাকে ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক অমিত সাহাসহ কয়েকজন। মেধাবী ছাত্র আবরার আহমেদকে এ কক্ষেই ডেকে এনে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। ঘটনার সময় অমিত সাহা উপস্থিত ছিল। অথচ

  • আবরার হত্যা

    আবরারকে হত্যা ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করে খুনিরা

    গ্রেফতার ছাত্রলীগ নেতা অভি

    মেধাবী ছাত্র আবরার আহমেদ ফাহাদকে হত্যার পর ঘটনা ধামাচাপা দিতে সব রকম তৎপরতা চালিয়েছে খুনিরা। এ জন্য

  • আবরার হত্যা

    ছাত্রলীগের আরও তিনজন রিমান্ডে

    দুই বহিষ্কৃত নেতা ইয়াবা অস্ত্র মামলায় রিমান্ডে

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় বুয়েট ছাত্রলীগের আরও তিন জনকে পাঁচদিন করে রিমান্ডে নেয়ার অনুমতি দিয়েছেন আদালত। গতকাল ঢাকা

  • দেশটা টর্চার সেল : বিএনপি

    সরকার গোটা দেশটাকে টর্চার সেলে পরিণত করেছে বলে মন্তব্য করেছেন জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল নয়া

  • বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

    ঘাতকদের শাস্তি না হলে কঠোর আন্দোলন

    আবরার ফাহাদের এমন মৃত্যুতে শোকে মৃহ্যমান বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের সর্বোচ্চ

  • তিন মামলা

    ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

    তিন মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। গতকাল ঢাকার তৃতীয় শ্রম আদালতের চেয়ারম্যান রহিবুল ইসলাম এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন।