menu

ঈদের দিন বৃষ্টি হতে পারে

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , শুক্রবার, ৩১ জুলাই ২০২০

এবার ঈদের দিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকায় ভোগান্তি বাড়াবে না এবারে ঈদ আনন্দে। তাপমাত্রা ৩০ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। এছাড়া ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশালের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। গতকাল সংবাদকে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবাহাওয়াবিদ ওমর ফারুক।

তিনি বলেন, দেশের তাপমাত্রা প্রতিদিনই পরিবর্তন হচ্ছে। ঈদের দিন গরমের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। তবে দেশের বেশকিছু এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। ঢাকার দক্ষিণ অঞ্চলগুলোতে হালকা ও উত্তরাঞ্চলগুলোতে মোটামুটি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

করোনাভাইরাসের সঙ্গে পাল্লা দিয়েই খারাপ হচ্ছে দেশের বন্যা পরিস্থিতি। ইতোমধ্যে, বন্যার কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের ৩১ জেলার প্রায় পঞ্চাশ লাখ মানুষ। এই পরিস্থিতিতে অধিক বৃষ্টি হলে বানভাসিদের দুর্ভোগ আরও চরমে উঠবে। উজানে বৃষ্টি কমায় নদ-নদীর পানি প্রবাহ স্বাভাবিক হয়ে আগস্টের প্রথমার্ধে বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করবে বলেও জানায় পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণকেন্দ্র। আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, বর্তমানে মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আর মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এই সময়ে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির আভাস থাকছে।