menu

প্রার্থিতা ফিরে পেতে

আপিল ৫৪৪

আপিল করেননি ২৪২ জন

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের বৈধতা ফিরে পেতে মনোনয়ন বাতিল হওয়া ৭৮৬ প্রার্থীর মধ্যে সব মিলিয়ে ৫৪৪ জন নির্বাচন কমিশনে আপিল জমা দিয়েছেন। মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে ২৪২ জন আপিল করেননি। গত সোমবার ৮৪ জন প্রার্থী ও মঙ্গলবার ২৩৪ জন প্রার্থী মনোনয়নপত্রের বৈধতা পেতে নির্বাচন কমিশনে আপিল করেন। আপিলের শেষ দিনে গতকাল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিএনপি, জাতীয় পার্টি, আওয়ামী লীগ এবং স্বতন্ত্রসহ মোট ২২৬ সংক্ষুব্ধ প্রার্থী রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছেন। গতকাল সন্ধ্যায় রাজধানীর নির্বাচন কমিশন (ইসি) ভবনে আপিল গ্রহণের শেষ দিনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের ব্রিফিং করে এ তথ্য জানান। ইসি সচিব জানান, আজ থেকে তিন দিন ধরে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিশন আপিলের শুনানি করে সিদ্ধান্ত দেবে। সেখানে কেউ ক্ষুব্ধ হলে উচ্চ আদালতে যেতে পারবেন। তিনি জানান, আজ থেকে কমিশন আপিলের শুনানি করে রায় ঘোষণা করবে। শুনানি শেষে সঙ্গে সঙ্গে সংক্ষুব্ধদের ফল জানিয়ে দেয়া হবে। তিনি আরও বলেন, আপিলের প্রথম দিনে ১ থেকে ১৬০, দ্বিতীয় দিনে ১৬১ থেকে ৩১০ এবং শেষ দিন ৩১১ থেকে ৫৪৩ ক্রমিক পর্যন্ত শুনানি হবে।

গতকাল দুপুরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে বগুড়া-৬, বগুড়া-৭ ও ফেনী-১ এই তিন আসনে বাতিল হওয়া রিটার্নিং কর্মকর্তার আদেশের বিরুদ্ধে ৩টি আপিল করেন তার আইনজীবীরা। কমিশনে আইনের যথাযথ প্রয়োগ হবে এবং বিএনপি নেত্রী প্রার্থিতা ফিরে পাবেন বলে আশা প্রকাশ করেন তারা। এছাড়াও রিটার্নিং কর্মকর্তাদের বৈধ ঘোষণা করা প্রার্থীর বিরুদ্ধেও গতকাল নির্বাচন কমিশনে (ইসি) আপিল জমা পড়েছে। বিএনপি নেতা মির্জা আব্বাস, আওয়ামী লীগের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের মনোনয়নের বৈধতা নিয়েও প্রশ্ন তোলেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।

এর আগে গত সোম ও মঙ্গলবার আপিলের ১ম ও ২য় দিনে ঐক্যফ্রন্টের প্রার্থী বঙ্গবীর কাদের সিদ্দিকী, রেজা কিবরিয়া, বিএনপির মনোনয়ন প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও ছেলে সামির কাদের চৌধুরী, আমানউল্লাহ আমান, বিএনপির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান, জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদার, ব্যারিস্টার নাজমুল হুদা, আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগ দেয়া গোলাম মাওলা রনিসহ ৩১৮ জন প্রার্থী নির্বাচন কমিশন সচিব বরাবর আপিল করেন।