menu

দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা

    সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
  • ঢাকা , শনিবার, ০৯ নভেম্বর ২০১৯
image

২০১৭ ও ২০১৮ সালের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে। ৭ নভেম্বর তথ্য মন্ত্রণালয় বিজয়ীদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে। এর আগে ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার দিতে জুরি বোর্ড গঠন করে সরকার। গঠিত বোর্ড সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলো মূল্যায়ন করে পুরস্কারপ্রাপ্তদের নাম সুপারিশ করেছে। তারই ভিত্তিতে প্রদান করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

২০১৭ সালের জন্য আজীবন সম্মাননা পেয়েছেন বর্ষীয়ান অভিনয়শিল্পী এটিএম শামসুজ্জামান ও সালমা বেগম সুজাতা এবং ২০১৮ সালের জন্য পেয়েছেন অভিনেতা প্রবীর মিত্র ও এমএ আলমগীর। এবার দুই বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ও ‘পুত্র’ (২০১৮)। শ্রেষ্ঠ অভিনেতা যৌথভাবে শাকিব খান- সত্তা (২০১৭) ও আরেফিন শুভ- ঢাকা অ্যাটাক (২০১৭)। অন্য বছরের শ্রেষ্ঠ অভিনেতা ফেরদৌস- পুত্র (২০১৮) ও সাইমন- জান্নাত (২০১৮)।

২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা (হালদা) ও ২০১৮ সালের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন জয়া আহসান (দেবী)। সেরা হলেন যারাÑ ২০১৭ সালে ‘গহীন বালুচর’ সিনেমার পরিচালক বদরুল আনাম সৌদ আর ২০১৮ সালের সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ‘জান্নাত’ সিনেমার পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক।

২০১৭ সালে শ্রেষ্ঠ গায়ক হলেন জেমস (সত্তা), একই ছবির জন্য সেরা গায়িকা হয়েছেন মমতাজ। একই ছবির জন্য শ্রেষ্ঠ গীতিকার সেজুল হোসেন ও শ্রেষ্ঠ সুরকার হলেন বাপ্পা মজুমদার। ২০১৮ সালে শ্রেষ্ঠ গায়ক হলেন রাতুল (পুত্র), শ্রেষ্ঠ গায়িকা যৌথভাবে সাবিনা ইয়াসমিন (পুত্র) ও আঁখি আলমগীর (একটি সিনেমার গল্প)। শ্রেষ্ঠ গীতিকার পুরস্কার যৌথভাবে পেলেন জুলফিকার রাসেল (পুত্র) ও কবির বকুল (নায়ক)। শ্রেষ্ঠ সুরকার রুনা লায়লা (একটি সিনেমার গল্প)। দুই বছরে মোট ২৮টি শাখায় পুরস্কার প্রদানের ঘোষণা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।