menu

৭ বছরেও কার্যক্রম শুরু হয়নি প্রস্তাবিত ১২ কৃষি প্রকল্প’র

সংবাদ :
  • প্রতিনিধি, তারাকান্দা (ময়মনসিংহ)
  • ঢাকা , রবিবার, ২২ নভেম্বর ২০২০

গত ৭ বছরে তারাকান্দায় প্রস্তাবিত ১২টি কৃষি প্রকল্প চালু না হওয়ায় তারাকান্দা উপজেলার হাজার হাজার কৃষক শুধু প্রকল্প সুবিধা বঞ্চিতই নয় কৃষি বিপ্লবও বাধাগ্রস্ত হচ্ছে। উপজেলা কৃষি অফিস জানান, ৩১৪.৪৬ বর্গকিলোমিটার আয়তনের ১০টি ইউনিয়নের ১শত ৮৫টি গ্রাম নিয়ে ৩ লাখ ৯ হাজার ৭শত ২৬ জন অধ্যুষিত তারাকান্দা উপজেলার কৃষি পরিবারের সংখ্যা ৭২ হাজার ৬শত ৪২ জন। মোট আবাদযোগ্য জমির পরিমাণ ২৫ হাজার ৯শত ১৩ হেক্টর । মোট ফসলি জমির পরিমাণ ৫৫ হাজার ১শত ৪১ হেক্টর।

কৃষিতে তারাকান্দা অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট দফতরের প্রশিক্ষণ, প্রদর্শনী, ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি প্রদান, প্রযুক্তি হস্তান্তর, বিষ মুক্ত ফসল উৎপাদন, পুষ্টি চাহিদা পূরণ, পাকা ড্রেন নির্মাণ, পানির অপচয় রোধ, উন্নত প্রযুক্তি, যান্ত্রিকীকরণ, সৌরবিদ্যুত, পানি সাশ্রয়, নিরাপদ পান উৎপাদন প্রযুক্তি ইত্যাদি ইত্যাদি নানা বিষয়ে ময়মনসিংহ জেলার সব উপজেলাসহ সারাদেশে এসব প্রকল্প চালু থাকলেও তারাকান্দায় আজও এসব প্রকল্প চালু না হওয়ায় বিষ্ময় প্রকাশ করেছেন কৃষক কৃষানিরা।

এসব প্রকল্পের মধ্যে রয়েছে (এক) ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং প্রোগ্রাম, (দুই) উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ তৃতীয় পর্যায়ে প্রকল্প (তিন) পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপান প্রকল্প (চার) সমন্বিত কৃষি উৎপাদনের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করন (পাচ) খামার পর্যায়ে উন্নত পানি ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধির প্রকল্প (ছয়) খামার যান্ত্রিকীকরণ মাধ্যম ফসল উপৎপাদ বৃদ্ধি প্রকল্প (সাত) সৌর শক্তি ও পানি সাশ্রয় আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি পাইলট প্রকল্প (আট) চার ফসলবিত্তিক ফসল বিন্যাস প্রযুক্তি সম্প্রসারণ কর্মসূচি (নয়) ভাসমান বেডে সবজি ও মসল্লা চাষ গবেষনা সম্প্রসারণ ও জনপ্রিয় করার প্রকল্প (দশ) নিরাপদ পান উৎপাদন প্রযুক্তির সম্প্রসারণ কর্মসূচি (এগারো) পন্দাল ফসল উন্নয়ন প্রকল্প ও (বারো) আইপিএম/আইসিএম প্রকল্পে কৃষককে মাঠ স্কুলের মাধ্যমে প্রশিক্ষণ দেয়ার প্রকল্প।

এ নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রকিব আল রানা সহমত পোষন করেন।

কৃষি প্রধান তারাকান্দা উপজেলার ৭২ হাজার ৬শত ৪২ কৃষক পরিবারের দাবি কৃষি বিপ্লবকে অগ্রগামী করার লক্ষ্যে দ্রুততম সময়ের মধ্যে তারাকান্দার কৃষি ও কৃষকদের গুরুত্ব অনুধাবন করে নির্দিষ্ট কৃষিবান্ধব ১২ প্রকল্প অবিলম্বে চালু করার জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।