menu

আমনের বাম্পার ফলন কম দামে হতাশ কৃষক

সংবাদ :
  • আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)
  • ঢাকা , রবিবার, ১৩ জানুয়ারী ২০১৯
image

দশমিনা (পটুয়াখালী) : ভালো ফলন হওয়া ধান কাটছেন কৃষক -সংবাদ

পটুয়াখালীর দশমিনা উপজেলার ৭টি ইউনিয়নসহ বিভিন্ন চরাঞ্চলে চলতি আমন মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। বিস্তীর্ণ ফসলের মাঠে আমন ধানের ফলন দেখে কৃষকের মুখে সোনালী হাসির ঝিলিক দেখা দিয়েছে। ইতোমধ্যে কৃষকরা আমন ধান কাটা শেষ করেছে। কিন্তু বাজারে ধানের দাম কমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন স্থানীয় কৃষকরা। চলতি বছর দক্ষিণাঞ্চলের আবহাওয়া অনুকূলে থাকায় ধানের ফলন ভাল হয়েছে বলে কৃষকরা জানায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র থেকে জানা যায়, চলতি বছরে প্রায় ১৫৯০০ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির আমন ধানের চাষ হয়। ধানের ফলন বৃদ্ধির জন্য ফসলি জমিতে সার ও কীটনাশক প্রয়োগ করায় এই বছর ধানের বাম্পার ফলন হয়েছে। বিগত তিন মাসে হঠাৎ করে অতি বর্ষন ও জলাবদ্ধতার কারনে উপজেলার অধিকাংশ নিচু এলাকা ডুবে ছিল। ফলে কৃষকরা তাদের উৎপাদিত ধানের আশা ছেড়ে দিয়ে ছিল। আবহাওয়া অনুকূলে থাকা এবং পোকার আক্রমণ হবার পরও চলতি মৌসুমে ধানের ফলন ভাল হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ পরবর্তী ফসলি জমিতে প্রয়োজনের অতিরিক্ত সার প্রয়োগ করার কারনে ধানের বাম্পার ফলনের উজ্জ্বল সম্ভাবনা দেখা দেয়।

উপজেলার ৭টি ইউনিয়নসহ চরাঞ্চলে ধান কাটার ধুম পড়ে গেছে। হালকা শীতের আমেজে সকাল থেকে শুরু করে সুর্যাস্ত পর্যন্ত কৃষকদের ধান কাটার দৃশ্য চোখে পড়ার মতো। উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া শীতের মৃদু বাতাস মাঠের সোনালী আমন ধানের গোছা দোল খাচ্ছে। ধানের ন্যায্যমূল্য পেলেই কৃষকরা তাদের ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে আশা করছে।