menu

বইমেলার পরিবেশ ও সংস্কৃতির সমৃদ্ধি

ওবায়েদ আকাশ

  • ঢাকা , বৃহস্পতিবার, ০৭ ফেব্রুয়ারী ২০১৯
image

বইমেলা যখনই কোনো রাজনৈতিক সুস্থ পরিবেশে অুনষ্ঠিত হয়েছে; তখনই এর ফলাফল নিয়ে সবাই সন্তুষ্ট হতে পেরেছে। এবারও দেশে যখন নির্বাচনোত্তর একটি স্থিতিশীল সময় অতিক্রান্ত হচ্ছে ঠিক তেমনি একটি সময়ে শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯। দিন দিন যেভাবে ক্রেতা-পাঠকের সংখ্যা বাড়ছে, তেমনি আশা করা হচ্ছে এবার হয়তো বইও প্রকাশিত হবে অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে। এবং বই বিক্রি হবে অতীতের যে কোনো সময়ের তুলনায় সর্বাধিক। এমন আশা ভরসার ঔজ্জ্বল্য নিয়ে প্রথম সপ্তাহেই প্রকাশিত হয়েছে বিপুল পরিমাণ বই। দুচারদিনের মধ্যেই চলে আসবে আরো প্রচুর বই। বই প্রকাশ হতে থাকবে মেলার শেষদিন পর্যন্ত। দিন দিন সমাগম বাড়ছে লেখক-পাঠক আগ্রহীদের। এক-দেড় মাস আগে থেকেই সামাজিক মাধ্যমে শুরু হয়েছে প্রচার-প্রচারণা। তা তীব্রতা পাচ্ছে দিন দিন। বিখ্যাত ও জনপ্রিয় লেখকদের পাশাপাশি প্রকাশিত হচ্ছে তরুণদের বই। কারোবা প্রথম বই। মেলার অন্যতম প্রাণ লিটল ম্যাগাজিন চত্বর জমে উঠেছে নতুন নতুন লিটল ম্যাগাজিন-সাহিত্যপত্রিকার প্রকাশ ও তরুণদের আড্ডাবাজিতে। আর যেখানে যাই হোক না কেন, বাংলা একাডেমির বহেড়াতলা যেন অন্য এক মেলার আবেদন সৃষ্টি করে প্রতিবছর। তরুণদের আবেগ, প্রথা ভাঙার চর্চা ও ব্যতিক্রম কিছু প্রকাশনা নিয়ে উত্তপ্ত থাকে এই লিটলম্যাগ চত্বর। এখানে এসেই যেন সব ধরনের পাঠক তাদের মেলায় আসার পূর্ণতা খুঁজে পায়। বহেড়াতলা লিটলম্যাগ চত্বরে না এলে যেন মেলাটা ঠিক ঘোরা হয়ে ওঠে না। বই কেনায় শুদ্ধতা আসেনা একটি লিটলম্যাগ না কিনলে। বিশেষ করে সাহিত্যের যারা সিরিয়াস পাঠক এবং একটু নতুন করে যারা ভাবতে কিংবা চিন্তা করতে পছন্দ করেন; তারা একটি লিটলম্যাগ না কিনলে হয়তো নিজেকে প্রবোধ দিতে পারবেন না। নিজেকে নতুন করে ঝালিয়ে নিতে পারবেন না।

বাংলা একাডেমিতে বইমেলা আয়োজনে কিছুটা নতুনত্ব এসেছে। মাত্র কিছুদিন আগেই একজন নতুন মহাপরিচালক দায়িত্বভার গ্রহণ করেছেন, তিনি একজন স্বনামখ্যাত কবি; একজন কবির কাছে সকলেরই তো নন্দনপূর্ণতা প্রত্যাশা থাকে। নতুন মহাপরিচালক বিশিষ্ট কবি হাবীবুল্লাহ সিরাজী সে প্রত্যাশা যথার্থভাবেই পূরণ করছেন বলে ভাবছি। আগামীতে হয়তো তিনি আরো চমক দেখাবেন। আরো নতুনত্বে বাংলা একাডেমিকে সামনে নিয়ে আসবেন। মেলা আয়োজনে আরো নতুন নতুন চমক সৃষ্টি করবেনÑ যা আমাদের সাহিত্যপ্রেম ও ভাষা আন্দোলনের চেতনাকে আরো ঋদ্ধ ও আরো প্রাণবন্ত করবে।

সর্বোপরি এবারের বইমেলা যে আশার সঞ্চার করেছে। সোহরাওয়ার্দী উদ্যান ও লিটলম্যাগ চত্বর যেভাবে জমে উঠেছে, তা মেলার শেষদিন পর্যন্ত অব্যাহত থাক। বিপুল পরিমাণে মানসম্মত বই প্রকাশিত হোক, তরুণদের নতুন চিন্তার সন্নিবেশ ঘটুক; মেলার পরিবেশ বিশুদ্ধতায় পূর্ণতা পাক। আমাদের ভুলে গেলে চলবে না যে, অমর একুশে গ্রন্থমেলার সাফল্য মানেই আমাদের সংস্কৃতির সমৃদ্ধি। মননের প্রফুল্লতা।

  • হাসান আজিজুল হকের সাক্ষাৎকার

    ‘আমি যা কিছু লিখেছি-
    মাটি থেকে পেয়েছি’

    সাক্ষাৎকার গ্রহণ : ওবায়েদ আকাশ, কাজী রাফি, খন্দকার মুনতাসীর মামুন

    newsimage

    ওবায়েদ আকাশ : লেখকদের মধ্যে একটা ব্যাপার দেখা যায় যে, এ কাজটি

  • বিপুল জীবনানন্দ

    আজও অসম্পূর্ণ উত্তরপত্রের এক সুদীর্ঘ প্রশ্নপত্র

    এমিলি জামান

    newsimage

    ১৯৯৯ সনে বাংলা সাহিত্যের অন্যতম সর্বাধিক পাঠকপ্রিয় শক্তিধর কবি জীবনানন্দের জন্মশতবার্ষিকী উদ্যাপিত

  • অসীম সাহার কবিতা

    newsimage

    অমৃত-গরল জ্যোৎস্নাকে ফেরাতে নদী ছুটে যাচ্ছে সমুদ্রের কাছে! টাইটানিক গতি তার। ডুবে যাচ্ছে বেদনার তীব্র

  • মিনার মনসুরের কবিতা

    আমার আজব ঘোড়া

    newsimage

    গল্পগুলোর ডানা ছিল ঘোড়াটিই আমাকে নিয়ে গিয়েছিল রূপকথার সেই মাঠে। দিগন্তছোঁয়া তার পৌরুষ।

  • ধারাবাহিক উপন্যাস ৬

    ‘মৌর্য’

    আবুল কাসেম

    newsimage

    পূর্ব প্রকাশের পর মন্দাকিনী মহামূল্যবান একজোড়া জুতো পরিয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়াতে বললো।

  • ক্যান্ডি

    মূল: নয়নরাজ পান্ডে
    অনুবাদ: ফজল হাসান

    newsimage

    জেলার প্রধান কার্যালয়ের সামনে পাজেরো গাড়ি থেকে নেমে আমার ব্যক্তিগত সহকারী এবং

  • মহাদেশের মতো এক দেশে ৬

    কামরুল হাসান

    newsimage

    হক্‌সবুরি রিভার স্টেশনে একা বসে আছি প্রকৃতির অমলিন ঔদার্যের ভিতর। স্টেশনের ওভারব্রিজ